২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Farm Law: কৃষকদের বড় জয়, কৃষি আইন প্রত্যাহারের অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভায়

Published by: Paramita Paul |    Posted: November 24, 2021 2:16 pm|    Updated: November 24, 2021 5:00 pm

Union Cabinet approves proposal to repeal 3 farm laws | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত কৃষি আইন (Farm Law 2020) প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হল। দিল্লি সূত্রে খবর, বুধবারই এই বিতর্কিত আইন প্রত্যাহারের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।  শীতকালীন অধিবেশনে আইন প্রত্যাহার করা হতে পারে। কেন্দ্রের এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই খুশি কৃষকেরা। এ প্রসঙ্গে কৃষক নেতা হান্নান মোল্লা বলেন, “প্রধানমন্ত্রীকে আংশিক ধন্যবাদ জানিয়েছি। তবে ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আন্দোলন চলবে।”

১৯ নভেম্বর অর্থাৎ গত শুক্রবার কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষজ্ঞ মহল বলেছিল, নিয়ম মেনে শীতকালীন অধিবেশনে প্রত্যাহার হতে পারে এই বিল। এদিন তারই প্রথম ধাপ সেরে ফেললেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বিল প্রত্যাহারের অনুমোদন মিলল।

[আরও পড়ুন: ‘হালাল মাংস’ বিতর্কে তোলপাড় ভারতীয় ক্রিকেট, কানপুর টেস্টের আগে মুখ খুলল বিসিসিআই]

আইনজ্ঞদের কথায়, কোনও আইন যেভাবে প্রণয়ন করা হয়, একই পদ্ধতিতে তা প্রত্যাহার করা হয়ে থাকে। ফলে আইন প্রণয়ন যেভাবে হয়েছিল সেভাবেই আইন প্রত্যাহারের বিলটিকে সংসদে পেশ করতে হবে কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রককে। এরপর সংসদে এই বিষয়ে ভোটাভুটি হবে। গোটা প্রক্রিয়ায় কতদিন সময় লাগবে তা নির্ভর করে বিলটিকে নিয়ে রাজনীতির উপর। অর্থাৎ যদি বিরোধীরা সংসদকে স্বাভাবিকভাবে চলতে দেন তবে দ্রুত আইন প্রত্যাহার হতেই পারে। তবে তার আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সেই বিল প্রত্যাহারের প্রস্তাব পাস করা দরকার। এদিন সেই কাজ সেরে ফেললেন মোদির মন্ত্রিসভা। 

Timeline of anti-farm law protest in India

গত বছরের সেপ্টেম্বরে তিনটি কৃষি বিলে সংশোধন করে আইনে পরিণত করে কেন্দ্রীয় সরকার। এরপর থেকেই দেশজুড়ে বিতর্ক ও বিক্ষোভ শুরু হয়। বিশেষ করে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানে তুমুল প্রতিবাদ-বিক্ষোভ শুরু করেন সেখানকার কৃষকেরা। ২০২০ সালের ২৮ নভেম্বর থেকে দিল্লি সীমান্তে সংগঠিত আন্দোলন শুরু করেন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের হাজার হাজার কৃষক। আন্দোলনে নেতৃত্ব দেয় অনেকগুলি কৃষক সংগঠন। আন্দোলন চলাকালীন মৃত্যু হয় বেশ কয়েকজন কৃষকের।

[আরও পড়ুন: ‘হালাল মাংস’ বিতর্কে তোলপাড় ভারতীয় ক্রিকেট, কানপুর টেস্টের আগে মুখ খুলল বিসিসিআই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে