১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

শৌর্যচক্র পাচ্ছেন শহিদ ঔরঙ্গজেব, ঘোষণায় মায়ের চোখে জল

Published by: Suparna Majumder |    Posted: August 15, 2018 10:30 am|    Updated: August 15, 2018 12:23 pm

Mother of slain rifleman remembers son on Shaurya Chakra award announcement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহু বছর পর ইদে বাড়ি ফেরার কথা ছিল তাঁর। ১৪ জুন সোপিয়ান থেকে গাড়িতে করে বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন ৪৪ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের রাইফেলম্যান ঔরঙ্গজেব। ভেবেছিলেন এত বছর পর খুশির ইদ কাটাবেন মা-বাবার সঙ্গে। কিন্তু তা আর হয় না। কিন্তু পথেই ঘটে বিপত্তি। কালামপোরার কাছে গাড়িতে ওঠে বেশ কয়েকজন আততায়ী। গাড়ি থেকেই অপহরণ করা হয় ওই জওয়ানকে। ঘটনার পরেরদিন কালামপোরা থেকে দশ কিলোমিটার দূরে গুসুতে উদ্ধার হয় ঔরঙ্গজেবের গুলিবিদ্ধ দেহ। পুলিশ সূত্রে খবর, তাঁর মাথা ও গলায় ছিল গুলির চিহ্ন। পুঞ্চে চোখের জলে ছেলেকে বিদায় জানিয়েছিলেন বৃদ্ধ বাবা-মা। ৭২তম স্বাধীনতা দিবসে শৌর্যচক্র দেওয়ার কথা ঘোষণা করা হল। খবর শুনে ছেলে হারা মায়ের চোখের কোণটা আবার চিকচিক করে উঠল। পুত্রহারা বেদনার সঙ্গে মিলেমিশে একাকার হয়ে গেল গর্বের অনুভূতি।

[দেশজুড়ে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস, লালকেল্লায় ভাষণ প্রধানমন্ত্রীর]

প্রত্যেক মায়ের কাছেই ছেলের সম্মান বড়। দেশের জন্য প্রাণ দিয়েছে তাঁর ঔরঙ্গজেব। আজ দেশ তাঁকে দিল সাহসিকতার পুরস্কার। ছেলের এ কৃতিত্বে খুশি ঔরঙ্গজেবের মা। কিন্তু মনের কোণে দুঃখটা রয়েই গিয়েছে। ছেলেটা যে আর নেই। এমন একটা দিনে যদি হাসিমুখে সেই খবরটা দিত। তাহলে এই আনন্দ দশগুণ হতো বলেই জানালেন শহিদ জওয়ানের মা।

দিনের আলোতে নিরস্ত্র জওয়ানকে তুলে নিয়ে গিয়েছিল দুষ্কৃতীরা। নৃশংসভাবে হত্যা করা হয়েছিল তাঁকে। গোয়েন্দাদের অনুমান, লস্কর-ই-তৈবা ও হিজবুল মুজাহিদিন জঙ্গি সংগঠনের মোট চারজন জঙ্গি এই কারসাজিতে জড়িত। জহর আহমেদ তোকর নামে এক জঙ্গির নামও জড়িয়েছে এই ঘটনায়। গতবছরই হিজবুল মুজাহিদিনে নাম লিখিয়েছিল তোকর। তদন্তে আরও উঠে এসেছে, ঔরঙ্গজেবকে অপহরণের জন্য নিজেদেরই একটি গাড়ি ব্যবহার করেছিল জঙ্গিরা। ঘটনার পরই কেন্দ্র ও রাজ্য সরকারকে জঙ্গি নিধনের কাজ জারি রাখার অনুরোধ করেছিলেন ঔরঙ্গজেবের বাবা। আজ মায়ের চোখেও যেন সেই আর্তিই ফুটে উঠল।

[স্বাধীনতা দিবসের উপহার, শুক্রবার থেকেই দুরন্ত থামবে আসানসোলে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে