২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে পুত্র আকাশ

Published by: Kishore Ghosh |    Posted: June 28, 2022 6:12 pm|    Updated: June 28, 2022 6:25 pm

Mukesh Ambani Launches Succession Plan, Son Akash Is Now Reliance Jio Chairman | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রিলায়েন্স জিওর (Reliance Jio) চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। ওই পদে ছেলে আকাশকে আম্বানিকে (Akash Ambani) বসালেন দেশের অন্যতম ধনী শিল্পপতি। জিও-র বোর্ড মিডিংয়ের পরেই এই রদবদল হল সংস্থায়। বছর তিরিশের মুকেশ পুত্র আকাশ আম্বানি এতদিন ছিলেন রিলায়েন্স জিও-এর নন-এক্সিকিউটিভ ডিরেক্টর (Non-Executive Director। মঙ্গলবার সংস্থার তরফে জানানো হল, তিনিই এখন থেকে কোম্পানির চেয়ারম্যান। ইতিমধ্যে পদত্যাগ করেছেন মুকেশ।

জিও-র বোর্ড মিটিংয়ের পর কেবল চেয়ারম্যান পরিবর্তনই হয়নি। এছাড়াও সংস্থার ম্যানেজিং ডিরেক্টর (Managing Director) পদ বসানো হয়েছে পঙ্কজ মোহন পাওয়ারকে (Pankaj Mohan Pawar)। সোমবার ২৭ জুন থেকেই ওই পদে কাজ শুরু করেছেন তিনি। এছাড়া রিলায়ান্স জিও-র অতিরিক্ত ডিরেক্টর (Additional Director) পদে বসেছেন রামীন্দর সিং গুজরাল (Raminder Singh Gujral) ও কে ভি চৌধুরী (K V Chowdhury)। মঙ্গলবার থেকেই তাঁরা নিজেদের কাজ বুঝে নিয়েছেন। উল্লেখ্য, রিলায়েন্স জিও-র চেয়ারম্যান পদ ছাড়লেও জিও প্লাটফর্ম লিমিটেডের (Jio Platform Ltd.) চেয়ারম্যান থাকছেন মুকেশ আম্বানিই।

[আরও পড়ুন: মুম্বইয়ে জরুরি অবতরণের সময় ভেঙে পড়ল হেলিকপ্টার, মৃত ONGC’র ৪ কর্মী]

গত বছরই মুকেশ আম্বানি বলেছিলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রির (Reliance Industries) নেতৃত্বের পরিবর্তন আসছে ধীর ধীরে। পরের প্রজন্ম আরও দায়িত্ব নিচ্ছে। তিনি বলেন, “সন্তানদের মধ্যে আমি সেই প্রতিভা ও সম্ভাবনা দেখতে পাচ্ছি, যা রিলায়েন্সের প্রতিষ্ঠাতা আমার বাবা ধীরুভাই আম্বানির (Dhirubhai Ambani) মধ্যে ছিল। তিনি আশা করেন, ধীরুভাইয়ের মতোই ভারতের আর্থিক বিকাশে অবদান রাখবে আম্বানি পরিবারের আগামি প্রজন্ম।

[আরও পড়ুন: তৃণমূলের পাখির চোখ উত্তর-পূর্ব ভারতের লোকসভা আসন, ফের মেঘালয় সফরে অভিষেক]

এছাড়াও বাবা ধীরুভাই আম্বানির জন্মদিনে রিলায়েন্সের (Reliance) উপরমহলে পরিবর্তনের ইঙ্গিত দিয়েছিলেন মুকেশ। বলেন, ”বড় স্বপ্ন হোক কিংবা অসম্ভব লক্ষ্যপূরণ, এর জন্য প্রয়োজন সঠিক ব্যক্তি ও সুযোগ্য নেতৃত্ব। রিলায়েন্স এই মুহূর্তে গুরুত্বপূর্ণ নেতৃত্বের পরিবর্তনের প্রক্রিয়ায় রয়েছে। আমার প্রজন্মের সিনিয়রদের থেকে তরুণ নেতাদের পরবর্তী প্রজন্মের দিকে।” কার্যতই সেই ঘটনাই ঘটল রিলায়েন্স পরিবারে। এবার থেকে রিলায়েন্স জিও-র নেতৃত্ব দেবেন আকাশ আম্বানি। 

উল্লেখ্য, আকাশ আম্বানি ব্রাউন ইউনিভার্সিটিতে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। ছোটবেলার প্রেমিকা শ্লোকা মেহতাকে বিয়ে করেন। শ্লোকার পরিবার হীরে ব্যবসায়ী। ২০২০ সালে আকাশ ও শ্লোকার পুত্রসন্তান পৃথ্বীর জন্ম হয়। আকাশের যমজ বোন ইশা এবং ছোট ভাই অনন্ত আম্বানি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে