BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়াবেন না, প্রধানমন্ত্রীকে আরজি মুসলিম লিগের মহিলা শাখার

Published by: Biswadip Dey |    Posted: October 23, 2020 2:42 pm|    Updated: October 23, 2020 2:42 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স কত হওয়া উচিত, তা পুনর্বিবেচনা করে দেখছে কেন্দ্রীয় সরকার। কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) জানিয়েছেন, শীঘ্রই মহিলাদের বিয়ের উপযুক্ত বয়স (Marriageable age) নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার। এরই মধ্যে মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ না করার আরজি জানিয়ে এবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখল মুসলিম লিগের (Muslim League) মহিলা শাখা। তাদের অনুরোধ, এবিষয়ে যেন হঠাৎ করে কোনও সিদ্ধান্ত না নেয় কেন্দ্র। মহিলা শাখার সম্পাদক পিকে নুরবানা রশিদ ওই চিঠিতে দাবি করেছেন, বিয়ের ন্যূনতম বয়স বাড়ানো হলে ‘লিভ ইন’ সম্পর্ক কিংবা অবৈধ সম্পর্কের সংখ্যা বাড়বে।

তিনি ওই চিঠিতে আরও জানিয়েছেন, যেখানে জৈব ও সামাজিক কারণে বহু উন্নয়নশীল দেশ বিয়ের ন্যূনতম বয়স ২১ থেকে কমিয়ে ১৮ করা হচ্ছে, সেখানে ভারতের এই বিষয়ে কোনও হঠকারী সিদ্ধান্ত নেওয়া উচিত হবে না। তিনি আরও লেখেন, ‘‘সাম্প্রতিক এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, গ্রামীণ এলাকায় ৩০ শতাংশ মেয়েদের বিয়ে ১৮ বছর হওয়ার আগেই হয়ে যায়। তাহলে এমন সিদ্ধান্ত নেওয়ার কী অর্থ যেখানে বর্তমান আইনই সঠিক ভাবে কার্যকর করা যায় না?’’ তিনি আরও জানান, শুধু কেরলেই গত বছর বিয়ের বয়স না হওয়ার আগে প্রায় তিনশোটি মেয়ের বিয়ে হয়েছে।

[আরও পড়ুন: নিখুঁত লক্ষ্যভেদ! আস্ত জাহাজকে ডুবিয়ে দিল নৌসেনার অ্যান্টিশিপ মিসাইল, দেখুন ভিডিও]

কাজেই বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর আগে এবিষয়ে যথাযথ আলোচনার প্রয়োজন রয়েছে বলে তাঁর চিঠিতে জানান নুরবানা। তবে মুসলিম লিগ জানিয়েছে, মহিলা শাখার এই মতামত তাদের নিজস্ব। দলের পক্ষে এখনও কোনও মতামত দেওয়া হয়নি। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার জয়া জেটলির নেতৃত্বে একটি দশ সদস্যের দল গঠন করেছে। ওই দল মহিলাদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর বিষয়টি বিবেচনা করে দেখার পরে সম্প্রতি পরামর্শ দিয়েছে ১৮ থেকে বাড়িয়ে তা ২১ করা হোক।

[আরও পড়ুন: বিহারের পর আরও দুই রাজ্যে বিনামূল্যে করোনা ভ্যাকসিনের ঘোষণা! অব্যাহত রাজনৈতিক তরজা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement