BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘সাধারণ নাগরিকদের রক্ত বিফলে যাবে না’, নাগাল্যান্ডের ঘটনার বদলা নেওয়ার হুমকি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের

Published by: Subhajit Mandal |    Posted: December 7, 2021 5:02 pm|    Updated: December 7, 2021 5:28 pm

Naga insurgent group condemns civilian killings, announces reaction | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘নাগরিকদের রক্ত, হবে নাকো ব্যর্থ।’ নাগাল্যান্ডে নিরাপত্তারক্ষীদের গুলিতে ১৪ জন নিরীহ নাগরিকের মৃত্যু নিয়ে এবার সরব হল বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (খাপলাং)। সরাসরি বদলা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে বিবৃতি জারি করেছে তারা।

মঙ্গলবার নাগাল্যান্ডের ঘটনা নিয়ে নাগা আর্মির তরফে বিবৃতি জারি করা হয়েছে পিপলস রিপাবলিক অফ নাগাল্যান্ডের লেটারহেডে।  এই পিপলস রিপাবলিক অফ নাগাল্যান্ড (Republic of Nagaland) আসলে এনএসসিএনের তৈরি নির্বাসিত সরকার। যারা দেশের বাইরে থেকে ভারত সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে। বিচ্ছিন্নতাবাদী এই সংগঠন তথা ভারতীয় সেনার সমান্তরাল নাগা আর্মির হুঁশিয়ারি, “যেদিনই হোক, নিরীহ নাগরিকদের এই মৃত্যুর বদলা নেওয়া হবে। আমাদের আশা আমাদের জনগণ বুঝতে পারছে, কবে, কখন কীভাবে পদক্ষেপ করতে হবে।”

[আরও পড়ুন: Nagaland Firing: স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতিই সার! নাগাল্যান্ড নিয়ে আলোচনা চেয়ে কেন্দ্রকে কটাক্ষ শশী থারুরের]

বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি চিঠিতে দাবি করেছে, ভারতীয় সেনার জবরদখলের বিরুদ্ধে আমরা এতদিন পদক্ষেপ করা থেকে বিরত থেকেছি কারণ, আমাদের জনগণ শান্তিপূর্ণ পরিবেশ পছন্দ করে। কিন্তু এই শান্তিপূর্ণ মানসিকতার বিরুদ্ধে এই জবরদখলকারীদের কাছ থেকে আমরা কী পেলাম? কিছু না। শুধু অত্যাচার, ধর্ষণ, মানব সংহার। নাগা সংগঠনটির দাবি, ভারতীয় সেনার (Indian Army) এই আগ্রাসন নতুন কিছু নয়। এটা নাগাদের বৈধ রাজনৈতিক লড়াইকে দমন করার চেষ্টা। যা অতীতেও হয়েছে।”

[আরও পড়ুন: Nagaland Firing: আফস্পা প্রত্যাহারের দাবিতে চড়ছে সুর, কেন্দ্রকে চিঠি দিচ্ছে নাগাল্যান্ড সরকার]

প্রসঙ্গত, নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, অসম ও মায়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের৷ এই দাবিতে অনেক দিন ধরেই জঙ্গি আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন (NSCN)৷ সংগঠনটি দু’ভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে কেন্দ্র৷ কিন্তু অপর অংশটি এখনও জঙ্গি আন্দোলন চালাচ্ছে। শনিবার এই জঙ্গি আন্দোলন দমন করতেই ওই এলাকায় তল্লাশি চালাচ্ছিলেন নিরাপত্তারক্ষীরা। সেসময়ই গুলি চালনায় সাধারণ নাগরিকদের মৃত্যুর ঘটনা ঘটে। যা নিয়ে এবার ওই বিচ্ছিন্নতাবাদী সংগঠনটি সরব হল। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে