১৭  শ্রাবণ  ১৪২৯  রবিবার ৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেনার গুলিচালনা নিয়ে সংসদে মিথ্যা বিবৃতির অভিযোগ, নাগাল্যান্ডে পুড়ল অমিত শাহর কুশপুতুল

Published by: Subhajit Mandal |    Posted: December 11, 2021 7:29 pm|    Updated: December 11, 2021 7:39 pm

Nagaland Deaths: Huge Protest Targets Amit Shah | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনার গুলিতে নিরীহ নাগরিকদের মৃত্যুর ঠিক এক সপ্তাহ পরে নতুন করে উত্তপ্ত নাগাল্যান্ডের মন জেলা। এবার জেলাজুড়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন স্থানীয়রা। পোড়ানো হল স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুতুল। বিক্ষোভকারীদের দাবি, সংসদে মিথ্যা বিবৃতি দিয়েছেন অমিত শাহ।

Nagaland Deaths: Huge Protest Targets Amit Shah

গত শনিবার রাতে নাগাল্যান্ডের মন জেলায় সেনার গুলিতে ১৪ জন সাধারণ নাগরিকের মৃত্যুর পর থেকেই রীতিমতো উত্তপ্ত গোটা রাজ্য। ওই ঘটনার পর দফায় দফায় বিক্ষোভ দেখিয়েছেন বিরোধীরা। সাধারণ নাগরিকদের বিক্ষোভ সামলাতে রাজ্যের বিভিন্ন প্রান্তে ১৪৪ ধারাও জারি করা হয়। কিন্তু তাতেও বিক্ষোভ দমন করা গেল না। শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিতর্কিত আফস্পা (AFSPA) আইনের বিরুদ্ধে পথে নামলেন শ’য়ে শ’য়ে মানুষ। আফস্পা প্রত্যাহার এবং অমিত শাহর ক্ষমা চাওয়ার দাবিতে দেওয়া হল স্লোগান। একাধিক জায়গায় পোড়ানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর কুশপুতুলও।

[আরও পড়ুন: ‘ওরা ফিতে কাটে, আমরা কাজ করি’, উত্তরপ্রদেশে চার দশক পুরনো প্রকল্পের উদ্বোধন মোদির]

বিক্ষোভকারীদের দাবি, নাগাল্যান্ডের ঘটনা (Nagaland Deaths) নিয়ে সংসদে দাঁড়িয়ে মিথ্যে বলেছেন অমিত শাহ। শনিবারের ঘটনার পর স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে দেওয়া বিবৃতিতে জানান, সেদিন সেনা জওয়ানরা সাধারণ নাগরিকদের লক্ষ্য করে গুলি চালায় কারণ তাঁরা যে ট্রাকটিতে ফিরছিলেন, সেই ট্রাকটিকে থামতে বলা হলেও সেটি থামেনি। উলটে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। সেজন্যই সেনা জওয়ানদের সন্দেহ হয় যে গাড়িটিতে সন্দেহভাজন জঙ্গিরা রয়েছে। তারপরই গুলি চালায়। কিন্তু স্থানীয়দের দাবি, এই তথ্য ভ্রান্ত এবং বিভ্রান্তিকর। কোনওরকম সতর্ক না করেই সেদিন গুলি চালিয়েছিল সেনা। বিক্ষোভকারীদের বক্তব্য, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এই ধরনের আচরণ প্রত্যাশা করা যায় না। তাঁর অবিলম্বে ক্ষমা চাওয়া উচিত।

[আরও পড়ুন: কংগ্রেস ছাড়াও দেশে বিরোধী জোট সম্ভব! ফের বিস্ফোরক প্রশান্ত কিশোর]

শুধু তাই নয়, ওই বিক্ষোভ থেকে আফস্পা প্রত্যাহারের দাবি আরও জোরাল করেছে বিক্ষোভকারীরা। নাগাল্যান্ডের ঘটনার পর এমনিতেই আফস্পা প্রত্যাহারের দাবিতে এমনিতেই চাপ বাড়ছিল কেন্দ্রের উপর। নাগাল্যান্ড এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রীরাও দাবি জানিয়েছেন এই বিতর্কিত আইন প্রত্যাহারের। শনিবারের বিক্ষোভের পর বিক্ষোভকারীদের চাপ আরও বাড়ল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে