৭ শ্রাবণ  ১৪২৬  মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল: চারিদিকে পাহাড়। মাঝে ফাঁকা লালমাটির মাঠে প্যারেড করছেন একদল জওয়ান। আর তাঁদের প্রশিক্ষক গাইছেন ৭০-এর দশকে মুক্তি পাওয়া বলিউডি সিনেমা ‘হামজোলি’র বিখ্যাত গান ‘ঢল গয়া দিন’। সেই গানে গলা মিলিয়ে তারই তালে প্যারেড করছেন সবাই। এই সময়ের ভিডিওটি সোশ্যাল মিডিয়াতে পোস্ট হতেই ভাইরাল হয়েছে। প্রশংসায় মেতে উঠেছেন নেটিজেনরাও।

[আরও পড়ুন- অসমে ফুঁসছে ব্রহ্মপুত্র, বন্যায় ভেসে গেল ৭০০টি গ্রাম]

১৯৭০ সালে মুক্তি পেয়েছিল জিতেন্দ্র ও লীনা চন্দ্রভারকর অভিনীত ‘হামজোলি’। সিনেমাটি বানানোর সময়ে গানটি যে কোনওদিন সেনা জওয়ানদের প্যারেডে ব্যবহার হবে, তা মনে হয় কল্পনা করেননি কেউ। কিন্তু, সেই অকল্পনীয় বিষয়ই ঘটতে দেখা গেল নাগাল্যান্ডের ফেক জেলার সাগাইং এলাকায়। ৯ নম্বর ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়ন (আইআরবিএন)-এর সেনা ক্যাম্পে।

সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, একদল সেনা জওয়ানরা প্যারেড করছেন আর তাঁদের প্রশিক্ষক নিজের মতো করে গলা ছেড়ে গান গাইছেন। গানের তালে চলছে প্যারেড। করিশ্মা হাসনত নামে একজন নেটিজেন টুইটারে এটি পোস্ট করেছেন। আর তার নিচে লিখেছেন, নাগাল্যান্ড এই পথেই প্রশিক্ষণ দেয়। কত মজার না এটা। ওই ব্যাটেলিয়নের কম্যান্ডান্ট বলেন, “প্রশিক্ষণের সময় জওয়ানদের উজ্জ্বীবিত রাখার জন্য এই ধরনের নিত্যনতুন পদ্ধতি ব্যবহার করি আমরা। তবে এর থেকে বেশি কিছু করা হয় না।”

[আরও পড়ুন-আল কায়দাকে শায়েস্তা করতে জানে সেনাবাহিনী, জাওয়াহিরি হুমকি ওড়াল ভারত]

সেনা সূত্রে খবর, প্রচণ্ড মানসিক ও শারীরিক চাপ থেকে জওয়ানদের মুক্তি দিতে বিভিন্ন পন্থা নেওয়া হয়। গানের তালে প্যারেড সেই উদ্যোগেরই একটি অংশ। এর ফলে জওয়ানরাও তরতাজা হয়ে ওঠেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং