২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

‘সুস্থ থাকতে আয়ুর্বেদ প্রতিযোগিতায় অংশ নিন’ দেশবাসীকে আহ্বান প্রধানমন্ত্রী

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 31, 2020 12:15 pm|    Updated: May 31, 2020 12:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় দেশবাসীকে যোগ ও প্রাণায়াম করার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।  প্রাণায়ামই মারণ ভাইরাস থেকে রক্ষার মোক্ষম অস্ত্র। সেই উপায়ই এদিন বাতলে দিলেন নমো। লকডাউনের চতুর্থ পর্বে মন কি বাত অনুষ্ঠানে দেশবাসীকে শরীর চর্চায় উৎসাহিত করে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্যও আহ্বান জানান তিনি।

ফিটনেস ফ্রিক হিসেবে খ্যাতি রয়েছে প্রধানমন্ত্রীর। অনেক আগেই দেশবাসীর সামনে এসেছে প্রধানমন্ত্রীর যোগ ও প্রাণায়ামের ভিডিও। কিন্তু করোনা রোধেও হাতিয়ার হতে পারে প্রাণায়ম ও যোগ! আজ মন কি বাত অনুষ্ঠানে সেই পরামর্শই দিলেন খোদ নরেন্দ্র মোদি। শরীরই হল মন্দির। তাই সেই মন্দিরের খেয়াল রাখা প্রয়োজন। করোনা যুদ্ধে হাতিয়ার হিসেবে দেশবাসীকে বার বার সেই কথাই স্মরণ করালেন তিনি। মারণ ভাইরাস রোধে উল্লম্ব-বিলম্ব, কপালভাতির মত একাধিক প্রাণায়াম ও যোগ (Yoga) করার পরামর্শ দেন দেশবাসীকে। প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় সংক্রমণ রোধে প্রথম থেকেই বিশেষজ্ঞরা রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধিতে জোর দিয়েছিলেন। আজ এক ধাপ এগিয়ে প্রাণায়াম ও যোগ করার বিষয়েই গুরুত্ব দিয়ে সেদিকেই দৃষ্টি আকর্ষণ করাতে চাইলেন তিনি। তবে শুধুমাত্র পরামর্শ দিয়েই ক্ষান্ত হননি প্রধানমন্ত্রী। দেশবাসীকে উজ্জীবীত করতে ৩ মিনিটের ভিডিও বানিয়ে আয়ুর্বেদ প্রতিযোগিতাতেও অংশগ্রহণ করতে আহ্বান জানান।

[আরও পড়ুন:২৪ ঘণ্টায় করোনার কবলে ৮ হাজারেরও বেশি ভারতীয়, উদ্বেগ বাড়াচ্ছে মৃতের সংখ্যাও]

লকডাউনে তৃতীয় মন কি বাত (Mann Ki Baat) অনুষ্ঠানে আয়ুষ্মান ভারতের উপকারিতা নিয়েও ভূয়সী প্রশংসা করেন নমো। এদিন তিনি জানান, “দেশের প্রায় ১ কোটি মানুষ আয়ুষ্মান ভারতের দ্বারা উপকৃত হয়েছেন। দেশের বিভিন্ন প্রান্তের গরিবেরা আয়ুষ্মান প্রকল্পের সহায়তায় বিনামূল্যে হাসপাতালে চিকিৎসা করাতে পেরেছেন। ফলে অকাল মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছে বহু পরিবার”

[আরও পড়ুন:পরিযায়ী শ্রমিকদের দুঃখ-দুর্দশায় ব্যথিত, একাধিক পদক্ষেপের কথা ঘোষণা মোদির]

লকডাউনের পঞ্চম দফা শুরুর আগেই মারণ ভাইরাস রোধে আরও বেশি করে সতর্ক হওয়ারও পরামর্শ দেন মোদি। পাশাপাশি আনলক ওয়ানে (Unlock-1) সামাজিক বিধি না ভুলে ‘দো গজ কি দূরি’ বজায় রাখতে বলেন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement