BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রাকৃতিক গ্যাসের দামে রেকর্ড বৃদ্ধি, আরও দামি হতে পারে সিএনজি-রান্নার গ্যাস

Published by: Monishankar Choudhury |    Posted: September 30, 2022 9:15 pm|    Updated: September 30, 2022 9:23 pm

Natural gas prices hiked 40%; CNG, piped cooking gas to cost more

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাকৃতিক গ্যাসের দামে রেকর্ড বৃদ্ধি ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ফলে আরও দামি হতে পারে সিএনজি ও রান্নার গ্যাস (পাইপলাইন কানেকশন)। লাগামহীন মূল্যবৃদ্ধির মারে মোদি সরকারের এই সিদ্ধান্তে আমজনতার পকেটে আরও টান পড়তে চলেছে বলেই মনে করছেন অনেকে।

জানা গিয়েছে, শুক্রবার প্রাকৃতিক গ্যাসের দাম প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এই সিদ্ধান্তের কথা ঘোষণা করে নির্দেশিকা জারি করেছে পেট্রোলিয়াম মন্ত্রকের প্লানিং অ্যান্ড অ্যানালিসিস সেল। বলে রাখা ভাল, প্রাকৃতিক গ্যাস থেকেই সার, সিএনজি ও রান্নার গ্যাস তৈরি হয়। ফলে স্বাভাবিকভাবেই এক্ষেত্রে মূল্যবৃদ্ধি হবে। এমনিতেই দেশে মুদ্রাস্ফীতির হার বাড়ছে। খাদ্যপণ্যের দামে লাগাম টানতে সরকর চেষ্টা করছে। তার মাঝে প্রাকৃতিক গ্যাসের দাম বৃদ্ধিতে রীতিমতো চাপে পড়বে সাধারণ মানুষ। এমনিতেই গত একবছরে সিএনজি ও পিএনজি-র দামে প্রায় ৭০ শতাংশ বৃদ্ধি হয়েছে।

[আরও পড়ুন: বিপক্ষে ‘হাইকম্যান্ডের প্রার্থী’, কংগ্রেস সভাপতি নির্বাচনে কেন পিছিয়ে শশী থারুর?]

পেট্রোলিয়াম মন্ত্রকের জারি করা নির্দেশিকা থেকে জানা গিয়েছে যে, দেশের পুরনো গ্যাস ফিল্ড থেকে আহরণ করা গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে। আগের ৬.১ মার্কিন ডলার প্রতি ব্রিটিশ থার্মাল ইউনিট থেকে তা বেড়ে দাঁড়িয়েছে ৮.৫৭ ডলার। নতুন গ্যাস ফিল্ডের যেমন রিলায়্যান্স-এর কৃষ্ণা বেসিনের ডি-৬ ব্লকের ক্ষেত্রে দাম প্রতি ইউনিট বেড়ে দাঁড়িয়েছে ১২.৬ ডলার। আগে তা ছিল ৯.৯২ ডলার।

উল্লেখ্য, ইউক্রেন (Ukraine) এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ বাঁধলে ইউরোপ তথা বিশ্বের অর্থনীতিতে যে এর বিরাট প্রভাব পড়বে, সে আশঙ্কা আগে থেকেই ছিল। হয়েছেও তাই। পুতিন (Vladimir Putin) ইউক্রেনে সামরিক অভিযানের সিদ্ধান্ত ঘোষণা করার পর আন্তর্জাতিক বাজারে  তেল ও গ্যাসের দাম বেড়েছে। সেই প্রভাব পড়েছে ভারতের অর্থনীতিতেও।  

[আরও পড়ুন: ইস্তাহারে ভারতের বিকৃত মানচিত্র! কংগ্রেস সভাপতি পদে লড়াইয়ের শুরুতেই ধাক্কা থারুরের]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে