BREAKING NEWS

১৬ জ্যৈষ্ঠ  ১৪২৭  শনিবার ৩০ মে ২০২০ 

Advertisement

নিজামুদ্দিনের জমায়েত থেকে করোনা হতে পারে ৯ হাজার জনের! উদ্বেগে কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: April 2, 2020 8:42 am|    Updated: April 2, 2020 8:47 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৬ মার্চ দিল্লির নিজামুদ্দিনের (Nizamuddin) ধর্মসভার আয়োজক তবলিঘি জামাতের সঙ্গে যুক্ত প্রায় ৯ হাজার মানুষ। কেন্দ্র বলছে ওই ধর্মীয় সংগঠনটির অনুষ্ঠানের সঙ্গে অন্তত ৭ হাজার ৬০০ জন ভারতীয় এবং ১৩০০ বিদেশি যুক্ত। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই তথ্য দিয়েছে। দিল্লির সেই জমায়েত এখন দেশে করোনা (COVID-19) আক্রান্তদের ‘হটস্পট’ হয়ে উঠেছে। স্বাভাবিকভাবেই এই ৮ হাজার ৯০০ মানুষেরই করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকছে। স্বরাষ্ট্র মন্ত্রক বলছে, এখনও পর্যন্ত প্রায় ৯ হাজার মানুষ ওই ধর্মসভায় ছিলেন বলে সন্দেহ করা হলেও, সংখ্যাটা পরে বাড়তে পারে। এই সম্ভাবনাই আপাতত চিন্তায় রাখছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে। বুধবার স্বাস্থ্য মন্ত্রক সমস্ত রকম ধর্মীয় কার্যকলাপ এড়িয়ে যেতে অনুরোধ করেছে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও বিভিন্ন রাজ্য সরকারের দেওয়া তথ্য অনুযায়ী গোটা দেশে প্রায় নিজামুদ্দিনের ধর্মসভায় হাজির থাকা প্রায় ৪০০ জন করোনা আক্রান্তও হয়েছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত তামিলনাড়ুতে। দক্ষিণের রাজ্যটিতে এখনও পর্যন্ত আক্রান্তও হয়েছেন ১৯০ জন। দক্ষিণের আরেক রাজ্য অন্ধ্রপ্রদেশে আক্রান্তও হয়েছেন ৭১ জন। গোটা দেশের ২৩টি রাজ্য ও ৪টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ১৩০৬ জন বিদেশিকে সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১০৫১ জনকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ২১ জনকে করোনা আক্রান্ত হিসেবে সনাক্ত করা হয়েছে। সরকারের তরফে সব রকম চেষ্টা করা হচ্ছে ওই অনুষ্ঠানে অংশ নেওয়া ভারতীয়দের সন্ধান পাওয়ার।

[আরও পড়ুন: ৫টি ট্রেনে জামাত সদস্যদের সংস্পর্শে থাকা যাত্রীদের খোঁজে রেল, চলছে জোর তল্লাশি]

ইতিমধ্যেই নিজামুদ্দিনের ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেওয়ার পর অংশগ্রহণকারীরা যে ৫টি ট্রেনে সফর করেছিলেন সেই পাঁচটি ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে। সেই ট্রেনগুলিতে থাকা বাকি যাত্রীদের খোঁজ চালাচ্ছে রেল কর্তৃপক্ষ। গতকালই দিল্লির ওই এলাকা থেকে ২৩০০’এর বেশি মানুষকে বের করে এনেছে দিল্লি পুলিশ। এদের মধ্যে ছ’শোরও বেশি মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে স্বাস্থ্যপরীক্ষার জন্য।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement