২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Coronavirus: বাংলা-সহ দেশের ১০ রাজ্যে ধরা পড়েছে করোনার নতুন রূপ, দাবি ইজরায়েলি গবেষকের

Published by: Subhajit Mandal |    Posted: July 5, 2022 11:32 am|    Updated: July 5, 2022 11:32 am

New corona variant found in India, claim Israeli scientists | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা-সহ দেশের ১০ রাজ্যে ধরা পড়েছে করোনার (Coronavirus) নতুন রূপ। উদ্বেগ বাড়িয়ে এমনটাই দাবি করলেন এক ইজরায়েলি গবেষক। তাঁর দাবি, গোটা বিশ্বের মধ্যে ভারতেই প্রথম করোনার নয়া প্রজাতি বিএ.২.৭৫-এর সংক্রমণ ধরা পড়েছে। ইতিমধ্যেই দেশের ১০ রাজ্যে ৬৯ জন এই নতুন প্রজাতিতে আক্রান্ত হয়েছেন।

ইজরায়েলের শেবা মেডিক্যাল সেন্টারের সেন্ট্রাল ভাইরোলজি বিভাগে কর্মরত গবেষক শে ফ্লেইশন (Shay fleishon) টুইটারে দাবি করেছেন, ভারত-সহ গোটা বিশ্বের ৭টি দেশের মোট ৮৫টি সিকোয়েন্স পরীক্ষা করে দেখা হয়েছে। তবে ভারতের বাইরে নতুন প্রজাতির (New corona variant) কোনও সংক্রমণের খবর পাওয়া যায়নি। ওই গবেষকের দাবি, ২ জুলাই পর্যন্ত ভারতের মোট ১০ রাজ্যে করোনার নতুন এই রুপের সংক্রমণের হদিশ মিলেছে। মহারাষ্ট্রে সংক্রমিত হয়েছেন ২৭ জন। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা ১৩। কর্নাটকে ১০ জন, হরিয়ানায় ৬ জন, মধ্যপ্রদেশে ৫ জন, তেলেঙ্গানায় ২ জন এবং দিল্লি, জম্মু, উত্তরপ্রদেশে একজন করে নতুন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে।

[আরও পড়ুন: অবশেষে দেশের করোনা গ্রাফে কিছুটা স্বস্তি, অনেকটাই কমল দৈনিক সংক্রমণ, নিম্নমুখী পজিটিভিটি রেটও]

কিন্তু নতুন এই প্রজাতি কতটা বিপজ্জনক? ইজরায়েলের ওই গবেষক বলছেন, নতুন প্রজাতি নিয়ে উদ্বেগ রয়েইছে। তবে এত শীঘ্র এ বিষয়ে কিছু বলা ঠিক না। ইজরায়েলি এই গবেষকের দাবি নিয়ে ভারত সরকারও এখনও মুখ খোলেনি। তাছাড়া মঙ্গলবার গত কয়েকদিনের তুলনায় করোনা সংক্রমণে স্বস্তিও মিলেছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮৬ জন। যা গত কয়েক দিনের তুলনায় অনেকটাই কম।

[আরও পড়ুন: অপরাধীদের সঙ্গে রাজনীতিবিদদের যোগসাজশ চলছে, এটা বন্ধ হোক: এলাহাবাদ হাই কোর্ট]

এদিকে টেক্সাস বিশ্ববিদ্যালয়ের (Texas University) সাউথ ওয়েস্টার্ন মেডিক্যাল সেন্টারের গবেষকরা কোভিড যুদ্ধে নতুন অস্ত্র আবিস্কার করেছেন। তাঁদের দাবি, কোভারস্ক্যান পদ্ধতিতে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে সার্স-কোভ ২’র সমস্ত প্রজাতি নির্ণয় করা যাচ্ছে। চার হাজারের বেশি রোগীর নমুনার উপর পরীক্ষা করে সাফল্যও পেয়েছে নতুন টেস্ট। ক্লিনিক কেমিস্ট্রি নামক জার্নালের প্রতিবেদন অনুযায়ী, কোভিডের বর্তমান নানা প্রজাতিকে সঠিকভাবে নির্ণয় করতে পারছে কোভারস্ক্যান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে