BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘প্রযুক্তিতে গোটা বিশ্বকে পথ দেখাবে ভারতই’, ৫জি পরিষেবার সূচনায় উচ্ছ্বসিত মোদি

Published by: Biswadip Dey |    Posted: October 1, 2022 3:36 pm|    Updated: October 1, 2022 3:36 pm

'New India will play big roll in designing future', says PM Modi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাষষ্ঠীর সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) হাত দিয়ে আনুষ্ঠানিকভাবে সূচনা হয়েছে 5G পরিষেবার। দেশের টেলিকম শিল্পে নতুন দিগন্ত নির্মাণের দিনে প্রধানমন্ত্রীর উচ্চাশা, আগামিদিনে বিশ্বকে প্রযুক্তিতে পথ দেখাবে ভারতই।

এদিন মোদিকে বলতে শোনা যায়, ”২জি, ৩জি, ৪জির সময় ভারতে প্রযুক্তির বিষয়ে অন্য দেশের উপরে নির্ভর করতে হত। কিন্তু ৫জির ক্ষেত্রে ভারত নতুন ইতিহাস তৈরি করেছে। ৫জির মাধ্যমে ভারত টেলিকম প্রযুক্তিতে এই প্রথম বিশ্বমান রচনা করল।”

[আরও পড়ুন: বিপক্ষে ‘হাইকম্যান্ডের প্রার্থী’, কংগ্রেস সভাপতি নির্বাচনে কেন পিছিয়ে শশী থারুর?]

তাঁর কথায়, ”এই নতুন ভারত কেবল প্রযুক্তির এক মুখ্য ক্রেতাই হয়ে থাকবে না। প্রযুক্তির উন্নতি ও তাকে আমজনতার কাছে পৌঁছে দেওয়ায় সক্রিয় ভূমিকা পালন করবে। ওয়্যারলেস প্রযুক্তির ভবিষ্য়ৎ গড়তে বড় ভূমিকা পালন করবে ভারত।” প্রধানমন্ত্রী ৫জি প্রযুক্তিকে দেশের মানুষের জন্য এক সুন্দর উপহার বলেও উল্লেখ করেন। গত ৮ বছরে দেশের প্রযুক্তিজগতে বিপুল উন্নতি হয়েছে বলে জানিয়েছেন মোদি। তিনি বলেন, ”২০১৪ সালে মোবাইল রপ্তানির ক্ষেত্রে শূন্য অবস্থানে ছিল ভারত। আর আজ আমরা কোটি কোটি মোবাইল রপ্তানি করি।”

প্রসঙ্গত, ৫জি এলে গ্রাহকদের পরিষেবায় কতটা পরিবর্তন আসবে? মনে করা হচ্ছে, ডেটা ডাউনলোডের গতি বাড়বে ১০ গুণ! স্পেকট্রাম এফিশিয়েন্সি হবে ৩ গুণ বেশি। অনেক দ্রুত ডেটা ট্রান্সফার, ডাউনলোড এবং আপলোড করা যাবে। যা ডিজিটাল ইন্ডিয়ার দিকে আরও একধাপ এগিয়ে যাবে ভারত। কিন্তু সেজন্য গাঁট থেকে খসবে মোটা অঙ্কের টাকা।

[আরও পড়ুন: ‘মুসলিম’ আজারবাইজানের হামলা রুখতে ‘খ্রিস্টান’ আর্মেনিয়াকে ‘পিনাক’ ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে