২৬  শ্রাবণ  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রীতিতে ছেদ, পয়লা জুলাই বদলাল না রেলের টাইম টেবিল, কবে হাতে আসবে নয়া সময়সূচি?

Published by: Paramita Paul |    Posted: July 3, 2022 12:47 pm|    Updated: July 3, 2022 12:48 pm

New timetable for Eastern and South Eastern Railway not implemented form July 1 | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: করোনা কালের দু’বছরে ওলটপালট হয়ে গিয়েছে সবকিছু। যার মধ্যে অন্যতম রেলের টাইম টেবিলও। প্রতিবছর ১ জুলাই টাইম টেবিল (Train Time Table) কার্যকর হলেও এবছর যথাসময়ে তা হল না। যাত্রীদের কৌতূহল, কবে থেকে কার্যকর হবে সময় সারণী। পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের অপারেশন বিভাগ সূত্রে জানা গিয়েছে, সম্ভবত ১ অক্টোবর থেকে তা কার্যকর হবে। করোনার সময় গত দু’বছর ধরে ১ জুলাইয়ের পরিবর্তে তা ১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে।

ভারতে ট্রেন (Indian Railways) পরিষেবার সূচনা পর্ব থেকে কোনও সময় পরিষেবা বন্ধ থাকেনি, যা করোনার সময় হয়েছে। দীর্ঘদিন ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ ছিল। পরিষেবা চালু হলেও বেশিরভাগ ট্রেনকে স্পেশ্যাল তকমা দিয়ে চালানো শুরু হয়। এক্সপ্রেস তকমা দিয়ে চালানো হচ্ছিল প্যাসেঞ্জার ট্রেনকে। বাড়ানো হয় ভাড়াও। পরে কিছু ট্রেনকে প্যাসেঞ্জার ট্রেন হিসেবে ফিরিয়ে আনা হলেও, সব ট্রেনের (Train) পরিষেবা এখনও নিয়মিত হয়নি। বিভিন্ন কারণে নিয়মিত ট্রেন বাতিল হচ্ছে। ফলে জুলাই থেকে টাইম টেবিল কার্যকর করা সম্ভব হয়নি বলে অপারেশন বিভাগের কর্তাদের দাবি।

[আরও পড়ুন: নরেন্দ্রপুরে কেবল ব্যবসায়ীর রহস্যমৃত্যু, ঘর থেকে উদ্ধার গুলিবিদ্ধ দেহ, খুন নাকি আত্মহত্যা?]

ফলে কবে থেকে টাইম টেবিল কার্যকর হবে তা এখনও নিশ্চিত নয়। যদিও রেল সূত্রে আশা প্রকাশ করে বলা হয়েছে, ১ অক্টোবর থেকে নয়া টাইম টেবিল কার্যকর হওয়ার সম্ভবনা প্রবল। গত দু’বছর ১ অক্টোবর থেকে টাইম টেবিল কার্যকর হয়েছে। টাইম টেবিল কার্যকর হওয়ার এক মাস আগের থেকেই এই বিষয়ক কাজ শুরু হয় বলে রেল সূত্রে দাবি।

প্রসঙ্গত, গত বছরের যাত্রী পরিষেবার হাল হকিকত দেখে নতুন পরিষেবার সূচনা করা হয় টাইম টেবিলে। এছাড়া অপারেশন বিভাগ ট্রেনের সময় সূচি পরিবর্তন করে থাকে। যা এবছর এখনও শুরু হয়নি বলে সংশ্লিষ্ট বিভাগের মত। নতুন টাইম টেবিল যাত্রীদের কাছেও অতি প্রয়োজনীয় কারণ, বদলে যাওয়া ট্রেনের সময় জানা যায়। কোনও রুটে নতুন ট্রেনে সূচনা হলে তা জানা যায়। কোন ট্রেনের স্টপেজ বাড়ানো বা কমানোর বিষয়টি জানা যায় এই নতুন টাইম টেবিল থেকে। কিন্তু এবছরের এখনও তা জানতে পারছে না যাত্রীরা।

[আরও পড়ুন: বাংলাদেশের উপর ঘূর্ণাবর্তের জের, বৃষ্টিতে ভাসতে পারে বাংলাও, জানাল হাওয়া অফিস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে