Advertisement
Advertisement
NIA

আইসিস সমর্থকদের খুঁজে বের করাই লক্ষ্য, দেশের তিন রাজ্যের ৬০ জায়গায় তল্লাশি এনআইএ’র

দেশে হিংসা ছড়াতে আইসিসের মতলব ভেস্তে দিতে দৃঢ়প্রতিজ্ঞ জাতীয় তদন্তকারী সংস্থা।

NIA raids in 3 southern states over Coimbatore and Mangaluru blasts for suspected IS sympathisers। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Biswadip Dey
  • Posted:February 15, 2023 1:05 pm
  • Updated:February 15, 2023 1:06 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে তল্লাশি অভিযান শুরু করল এনআইএ (NIA)। তামিলনাড়ু, কেরল ও কর্ণাটক- তিন দক্ষিণী রাজ্যের ৬০টিরও বেশি স্থানে তল্লাশি চালিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা। আইসিস জঙ্গি গোষ্ঠীর সমর্থকদের খুঁজে বের করাই এই তল্লাশির উদ্দেশ্য। গত বছর কোয়েম্বাটুর ও ম্যাঙ্গালুরুতে হওয়া বিস্ফোরণের পিছনে আইসিস যোগ রয়েছে বলে সন্দেহ। আর সেই সূত্রেই নতুন করে তল্লাশি শুরু করল এনআইএ।

জানা যাচ্ছে, বিভিন্ন ভিডিও ছড়িয়ে ঘৃণা ও বিদ্বেষ ছড়াতে চাইছে আইসিস। পুরো বিষয়টি খতিয়ে দেখে এর শিকড়ে পৌঁছতে চাইছে জাতীয় সংস্থা। আর তাই বুধবার সকালে তামিলনাড়ুতে প্রথমে শুরু হয় তল্লাশি। পরে কেরল ও কর্ণাটকেও একাধিক জায়গায় তল্লাশি অভিযান চালায় তারা।

Advertisement

[আরও পড়ুন: সংবাদমাধ্যমকে ভয় দেখানো ও হেনস্তার চেষ্টা চলছে, BBC দপ্তরে আয়কর ‘হানা’ নিয়ে উদ্বিগ্ন এডিটর্স গিল্ড]

প্রসঙ্গত, ২০২২ সালের ২৩ অক্টোবর তামিলনাড়ুর কোয়েম্বাটুরে বিস্ফোরণে ঘটে একটি গাড়িতে। সেই ঘটনার সূত্রেই রাজ্যের ৪৩টি স্থানে তল্লাশি চালায় এনআইএ। এদিকে ম্যাঙ্গালুরুতে ১৯ নভেম্বর অটোয় সিলিন্ডার বিস্ফোরণের ঘটনাতেও তল্লাশি চালানো হয়েছে। সব মিলিয়ে ৬০টিরও বেশি স্থানে ইতিমধ্যেই তল্লাশি চালানো হয়েছে।

Advertisement

উল্লেখ্য, কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে হওয়া বিস্ফোরণের ঘটনায় আহত হয় প্রধান অভিযুক্ত মহম্মদ শরিক। বছর চব্বিশের যুবকটি যেখানে থাকত সেখানে তল্লাশি চালিয়ে এনআইএ সন্ধান পায় কিছু ভিডিওর। সেগুলির মাধ্যমে তরুণদের মগজধোলাই করা হত বলে জানা গিয়েছে। সেই সঙ্গে এও জানা যায়, কর্ণাটকের জঙ্গলের ভিতরে আইসিস (ISIS) শিবির তৈরি করার মতলব করছিল। এরপরই নড়েচড়ে বসে জাতীয় তদন্তকারী সংস্থা। এরপরই আইসিস সমর্থক ও আইসিসের প্রতি সহানুভূতিশীলদের খুঁজে বের করতে বুধবার চালানো হল তল্লাশি।

[আরও পড়ুন: দেশের শিল্পপতিরা বিজেপির পাশেই! অনুদানের অঙ্কে বাকিদের থেকে বহু এগিয়ে গেরুয়া শিবির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ