BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের জন্য স্বস্তি, বড় ঘোষণা ন্যাশনাল মেডিক্যাল কমিশনের

Published by: Sulaya Singha |    Posted: March 5, 2022 11:14 am|    Updated: March 5, 2022 11:57 am

NMC allows Foreign Medical Graduates with incomplete internships to apply to complete internships in India | Sangbad Pratidin

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়াশোনা মাঝপথে ছেড়েই যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে দেশ ফিরতে হয়েছে ভারতীয় ছাত্রদের। প্রাণ বাঁচলেও হাজার হাজার মেডিক্যাল পড়ুয়ার ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছিল ধোঁয়াশা। কীভাবে এদেশে ইন্টার্নশিপ করবেন, আদৌ তা কতখানি সম্ভাব, এমনই নানা প্রশ্নে জর্জরিত হয়ে পড়েছিলেন পড়ুয়া এবং তাঁদের অভিভাবকরা। তবে ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (NMC) নয়া ঘোষণায় নিঃসন্দেহে ফিরতে চলেছে স্বস্তি। কারণ এবার এ দেশেই সম্পূর্ণ করা যাবে ইন্টার্নশিপ।

শনিবার একটি বিজ্ঞপ্তি জারি করে ন্যাশনাল মেডিক্যাল কমিশন (NMC) জানায়, যুদ্ধের আবহে ভারতীয় মেডিক্যাল পড়ুয়াদের জরুরিকালীন পরিস্থিতিতে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। তবে ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েটরা এ দেশেই অসম্পূর্ণ ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে পারবেন। করোনা (COVID-19) কিংবা যুদ্ধ পরিস্থিতির কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে হলে FMGE অর্থাৎ ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। স্বাভাবিকভাবেই NMC-র এই ঘোষণায় অনেকটাই স্বস্তি ফিরল ইউক্রেন থেকে ভারতে পৌঁছনো মেডিক্যাল ছাত্রছাত্রীদের।

[আরও পড়ুন: ‘কফিন আনতে বেশি জায়গা লাগে’, ইউক্রেনে মৃত পড়ুয়া ফেরানো নিয়ে বিতর্কিত মন্তব্য বিজেপি নেতার]

রুশ সেনার ইউক্রেন আক্রমণের (Russia-Ukraine War) জেরে আতঙ্কে দিন কাটছে সেখানকার ভারতীয় পড়ুয়াদের। তবে তাঁদের নিরাপদে দেশে ফেরাতে জোরকদমে চলছে ‘অপারেশন গঙ্গা’। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরাতে নতুন করে রওনা দিচ্ছে ১৬টি বিশেষ বিমান। শুক্রবার এমনটাই জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। তিনি বলেন, ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না ফেরানো পর্যন্ত উদ্ধারকাজ চলবে। একইসঙ্গে, ইউক্রেনে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র হরজ্যোৎ সিংয়ের চিকিৎসার ব্যয় সরকার বহন করবেন বলেও জানান তিনি।

কেন্দ্রের তরফে খবর, শুক্রবার পর্যন্ত ২০ হাজারের বেশি ভারতীয়কে ইউক্রেন থেকে ফেরানো সম্ভব হয়েছে। তবে এখনও হাজার জন সেখানে আটকে রয়েছেন। যার মধ্যে ৩০০ জন খারকভ এবং ৭০০ জন সুমিতে আটকে। 

[আরও পড়ুন: পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট যাওয়া যাবে না শৌচালয়ে, মাধ্যমিকে প্রশ্নফাঁস ঠেকাতে কড়া পর্ষদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে