BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ঊর্ধ্বসীমা পাঁচ লক্ষ, আয়করের দ্বিগুণ ছাড়ে স্বস্তিতে মধ্যবিত্ত

Published by: Utsab Roy Chowdhury |    Posted: February 1, 2019 2:55 pm|    Updated: February 1, 2019 4:08 pm

No income tax applicable till 5 lakhs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিগুণ হল আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা। পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়াল অর্থমন্ত্রক। শুক্রবার অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করতে গিয়ে একথা ঘোষণা করলেন পীযূষ গোয়েল। যাতে হাঁফ ছেড়ে বাঁচল দেশের মধ্যবিত্তরা। দেশের প্রায় ৩ কোটি মানুষকে এখন আর আয়কর দিতে হবে না। এর আগে আয়করের ঊর্ধসীমা ছিল আড়াই লক্ষ। শুধু এটাই নয়। পিএফ পাওয়া কর্মীদের জন্য বিশেষ ছাড়। বার্ষিক আয় ৬ লক্ষ ৫০ হাজার টাকা হলে কোনও আয়কর দিতে হবে না তাদের। তবে ৭ লক্ষ টাকা বার্ষিক আয় হলে আগের নিয়মই বলবৎ থাকবে।

[কথা রাখলেন মোদি, বলিউডে পাইরেসি আটকাতে বড় ঘোষণা কেন্দ্রের]

পীযূষ গোয়েল বলেন, “বছরে যাদের আয় ৬ লক্ষ ৫০ হাজার টাকা, তাদের আর আয়কর দিতে হবে না। কিন্তু প্রভিডেন্ট ফান্ডে অ্যাকাউন্ট থাকতে হবে।” শুধু তাই নয়, করযুক্ত আয়ের পরিমাণ ৪০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়েছে। ব্যাংক ও পোস্টঅফিসে প্রাপ্ত সুদের পরিমাণে ১০ হাজার টাকা হলেই আগে টিডিএস কাটা হত। সেই পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে ৪০ হাজার টাকা করা হয়েছে। ঘরভাড়ার ক্ষেত্রেও টিডিএস-এর ঊর্ধ্বসীমা বাড়ানো হয়েছে। বছরে এক লক্ষ ৮০ হাজার থেকে বাড়িয়ে ২ লক্ষ ৪০ হাজার করা হয়েছে। অর্থাৎ প্রত্যেকমাসে বাড়িভাড়া ২০ হাজার টাকার বেশি হলে তবেই টিডিএস কাটা হবে। শুক্রবার বাজেট ঘোষণা করার সময় দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, “দেশের সব মানুষকে ধন্যবাদ। দেশে গরিব ও দারিদ্রসীমার নিচে থাকা মানুষদের পাশে দাঁড়ানোয় তাদের সহযোগিতা অনস্বীকার্য।”

এক নজরে বাজেটে আয়কর

১. বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় যাদের, তারা করের আওতায় পড়বেন না।

২. দেশের প্রায় তিন কোটি মানুষ আয়করের আওতা থেকে মুক্ত হল।

৩. প্রভিডেন্ট ফান্ড সদস্য হলে ৬ লক্ষ ৫০ হাজার টাকা মোট উপার্জন পর্যন্ত কোনও কর দিতে হবে না।

৪. করযুক্ত আয়ের পরিমান ৪০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা করা হয়েছে।৫. ব্যাংক বা পোস্ট অফিসে সুদের ঊর্ধ্বসীমা ১০ হাজার টাকা থেকে ৪০ হাজার করা হয়েছে।

৬. কিন্তু ৭ লাখের বেশি উপার্জন যাদের, তাদের পুরনো নিয়মেই আয়কর দিতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে