২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘অশিক্ষিতদের সেনা নিয়ে উন্নতি করা যায় না’, ফের বললেন অমিত শাহ

Published by: Subhajit Mandal |    Posted: October 27, 2021 1:55 pm|    Updated: October 27, 2021 3:34 pm

No nation can develop with army of illiterates, Says HM Amit Shah | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দেশের নিরক্ষর নাগরিকদের নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাঁর বক্তব্য, নিরক্ষরদের সেনা নিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। সরকারের দায়িত্ব দেশের নাগরিকদের শিক্ষিত করা।

দিন কয়েক আগে সংসদ টিভির উদ্বোধনী এক সাক্ষাৎকারে অমিত শাহ মন্তব্য করেন, “একজন অশিক্ষিত ব্যক্তি দেশের জন্য বোঝা। কারণ তিনি জানেন না সংবিধান (Constitution of India) তাঁকে কী কী অধিকার দিয়েছে। তেমনই তিনি জানেন না, দেশের প্রতি তাঁর কী কী দায়িত্ব এবং কী কী কর্তব্য। এই ধরনের ব্যক্তি একজন দায়িত্বশীল নাগরিক হতে পারেন না।” বস্তুত, নিরক্ষর নাগরিকদের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তোলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

[আরও পড়ুন: Pegasus Row: পেগাসাস কাণ্ডের তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট]

সেসময় অমিত শাহর এই শব্দচয়ন নিয়ে বিতর্ক তৈরি হয়। অনেকেই দাবি করেন, শব্দচয়নের ক্ষেত্রে আরও সতর্ক হতে পারতেন শাহ। কারণ, কেউ অশিক্ষিত হলেও তিনি দেশের নাগরিক। নাগরিক হিসাবে আর পাঁচজন শিক্ষিতের মতোই সম্মান পাওয়ার অধিকার আছে তাঁর। স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য সেই নাগরিকদের জন্য অপমানজনক। সেই বিতর্কের রেশ কাটার আগেই নিজের মন্তব্যের পুনরাবৃত্তি করলেন শাহ। বলে দিলেন,”ওই মন্তব্যের জন্য আমার সমালোচনা হয়েছে। কিন্তু আমি আবারও বলব, অশিক্ষিতদের সেনা নিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। মানুষকে শিক্ষিত করার দায়িত্ব সরকারের। যে নিজের সাংবিধানিক অধিকার জানে না, সে দেশের প্রতি ততটা অবদান রাখতে পারবে না, যতটা রাখা উচিত।” অর্থাৎ, নিজের আগের মন্তব্যেই অনড় রইলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister)।

[আরও পড়ুন: Petrol Diesel Price: দু’দিনের বিরতির পর ফের জ্বালানির মূল্যবৃদ্ধি, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় ডিজেল]

বস্তুত সর্বশেষ আদমশুমারি অনুযায়ী ভারতের ৩০ শতাংশেরও বেশি মানুষ নিরক্ষর। এঁদের অনেকেই পরিস্থিতির চাপে বাধ্য হয়ে শিক্ষার আলো থেকে বঞ্চিত। অনেক এলাকায় আবার শিক্ষার আলো পৌঁছয়নি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে