BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা টিকার প্রিকশন ডোজের জন্য লাগবে না রেজিস্ট্রেশন, জেনে নিন খুঁটিনাটি তথ্য

Published by: Biswadip Dey |    Posted: January 8, 2022 9:46 am|    Updated: January 8, 2022 9:46 am

No need to register for Covid vaccine 3rd shot | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী সোমবার, ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কোভিড টিকার (COVID vaccine) প্রিকশন ডোজ দেওয়ার প্রক্রিয়া। স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই টিকা নেওয়ার জন্য আলাদা করে নাম রেজিস্টার করার দরকার নেই। তবে দ্বিতীয় টিকা নেওয়ার ৩৯ সপ্তাহ পরেই এই বুস্টার ডোজ নেওয়া যাবে।

ঠিক কী জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক? শুক্রবারই মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কোউইন পোর্টালে নাম রেজিস্ট্রেশন করার দরকার নেই এই ডোজ পাওয়ার জন্য। দু’টি ডোজ যাঁরা নিয়েছেন তাঁরা সরাসরি টিকাকরণ কেন্দ্রে গিয়েই অ্যাপয়েন্টমেন্ট করতে পারবেন। যদিও অনলাইন অ্যাপয়েন্টমেন্টও চাইলে করে নেওয়া যাবে। সেই প্রক্রিয়া শুরু হচ্ছে শনিবার সন্ধ্যা থেকেই।

[আরও পড়ুন: COVID-19 Update: দেশে দৈনিক করোনা আক্রান্ত ১ লক্ষ ৪১ হাজার পার, সর্বোচ্চ সংক্রমিত ৫ রাজ্যের মধ্যে বাংলাও]

কারা পাবেন এই ডোজ? আপাতত কেবল কোমর্বিডিটি থাকা ষাটোর্ধ্ব প্রবীণ নাগরিক, স্বাস্থকর্মী ও ফ্রন্টলাইন কর্মীরাই এই বুস্টার নিতে পারবেন। গত ২৫ ডিসেম্বর জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী এই তৃতীয় ডোজ শুরু করার কথা প্রথম জানিয়েছিলেন। করোনা টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পরেই এই ডোজ নেওয়া যাবে। কোভ্যাক্সিন কিংবা কোভিশিল্ড, যে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়া হয়েছে সেই টিকারই বুস্টার নিতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবারই দেশের টিকাকরণ ১৫০ কোটির মাইলফলক স্পর্শ করেছে। গতকাল টিকা নিয়েছেন ৮১ লক্ষের বেশি মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) টুইট করে দেশবাসীকে এই খবর জানিয়েছেন। তিনি জানিয়েছেন, টিকাকরণের ফলেই দেশে বহু মানুষ প্রাণে বেঁচেছেন। তাঁর টুইটে সকলকে করোনা বিধি মেনে চলার পরামর্শও দিয়েছেন তিনি।

এদিকে দেশে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে। মাত্র ১০ দিনের মধ্যে দৈনিক সংক্রমণ ১০ হাজার থেকে ১ লক্ষের গণ্ডি পেরিয়ে গিয়েছে। করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের দাপটে দ্রুত বাড়ছে সংক্রমিতের সংখ্যা।

[আরও পড়ুন: করোনা আবহে বন্ধ হচ্ছে পুরীর মন্দির, ১০ জানুয়ারি থেকে নিষিদ্ধ দর্শনার্থী প্রবেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে