BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অভিজিতে অভিভূত মোদি, নোবেলজয়ীর সঙ্গে সাক্ষাতের পর টুইটে মুগ্ধতা প্রকাশ

Published by: Sucheta Sengupta |    Posted: October 22, 2019 1:13 pm|    Updated: September 8, 2020 2:27 pm

An Images

নন্দিতা রায়, নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের আর্থিক নীতির তুমুল সমালোচনা করেছিলেন। তা একজন পেশাগত অর্থনীতিক হিসেবেই। কিন্তু দেশের মুখ উজ্জ্বল করা সন্তান হিসেবে প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে সৌজন্য সাক্ষাতে সেসব সমালোচনার লেশমাত্র রাখলেন না নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: অনৈতিক কাজের অভিযোগ, শীর্ষকর্তাদের বিরুদ্ধে তদন্তে নামল ইনফোসিস]

মঙ্গলবার সকাল সকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করলেন তিনি। দু’জনের মধ্যে বেশ কিছুক্ষণ ধরে আলোচনা হয় একাধিক বিষয় নিয়ে। বাঙালি নোবেলপ্রাপকের সঙ্গে কথা বলে অভিভূত প্রধানমন্ত্রী টুইট করে তাঁর মুগ্ধতার কথা প্রকাশ করেছেন।
দারিদ্র দূরীকরণে দুই সঙ্গীকে নিয়ে এমআইটি’র বাঙালি অধ্যাপকের নোবেল প্রাপ্তির পর ভারতের বর্তমান আর্থিক পরিস্থিতি সম্পর্কে তাঁর মতামত জানতে চাওয়া হলে রাখঢাক না রেখেই জানিয়েছিলেন, আর্থিক পরিস্থিতি বেশ উদ্বেগজনক। অর্থনীতি ধ্বংসের পথে। ঘুরে দাঁড়াতে হলে, লড়াইয়ে বেগ পেতে হবে। পরোক্ষে মোদি নেতৃত্বাধীন দ্বিতীয় এনডিএ সরকারের অদূরদর্শিতার কথাই প্রকাশ করেছিলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সেসব নিয়ে অবশ্য কম কটাক্ষ শুনতে হয়নি তাঁকে। মোদি সরকারেরই গুরুত্বপূর্ণ মন্ত্রী পীযূষ গোয়েলই অভিজিতের রাজনৈতিক মতাদর্শ নিয়ে প্রশ্ন তুলে ফেলেছিলেন। তাতে ‘ব্যথিত’ হয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।
মঙ্গলবার সকালে অবশ্য সেসবের রেশ রইল না তাঁর মধ্যে। হাসিমুখে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে মত সহজে বিনিময় করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। মোদি নিজেই টুইট করে লিখেছেন, ‘নোবেল বিজয়ী অভিজিৎ ব্যানার্জির সঙ্গে দারুণ আলোচনা হল। মানব সম্পদ উন্নয়নে তাঁর দৃষ্টিভঙ্গি খুব স্পষ্ট। অনেক বিষয় নিয়ে আমরা খুব ইতিবাচক আলোচনা করেছি। ভারত তাঁর এমন সাফল্যে গর্বিত। ভবিষ্যতে তাঁর জন্য শুভকামনা রইল।’

[আরও পড়ুন: দেশজুড়ে ব্যাংক ধর্মঘটের জেরে আজ ব্যাহত এটিএম পরিষেবা, সমস্যায় গ্রাহকরা]

আসলে, শুধু তো মেধার জোরই নয়। আপন ব্যক্তিত্বে একাধিক দিক থেকে অনেকের চেয়ে এগিয়ে থাকার জন্যও তো সমাদৃত বাঙালি নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাই মানুষ হিসেবেও স্বকীয়তা বজায় রেখেই এদিন দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎপর্ব মেটালেন অভিজিৎ। বুঝিয়ে দিলেন, প্রয়োজনে দেশের অর্থনীতিকে নতুন দিশা দেখাতে তিনি নিজে কাজে নামবেন, দেশের প্রতি কর্তব্যের খাতিরেই। আজ বিকেলে কলকাতায় আসছেন নোবেলপ্রাপক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সেই উপলক্ষে তাঁর মাতৃভূমিতে প্রস্তুতি এখন তুঙ্গে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement