১১ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্তানদের নিয়ে ট্রেনযাত্রা এখন আরও সুবিধাজনক, রেলের কোচে বাচ্চাদের জন্য তৈরি বেবি বার্থ

Published by: Tiyasha Sarkar |    Posted: May 10, 2022 7:11 pm|    Updated: May 10, 2022 7:18 pm

Northern Railways started baby berth for comfortable journey of mothers | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার দূরপাল্লার ট্রেনে মূল বার্থের পাশাপাশি বাচ্চাদের জন্য বেবি বার্থের (Baby Berth) ব্যবস্থা করা হয়েছে। মাতৃদিবসেই নেওয়া হল এমন অভিনব উদ্যোগ। মায়েরা যাতে তাঁদের শিশুদের নিয়ে স্বচ্ছন্দে ঘুমাতে পারেন, তাই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। মাতৃদিবসেই এই ট্রেনের ট্রায়াল রান চালানো হয়। লোয়ার বার্থের সঙ্গেই এই বেবি বার্থ জুড়ে দেওয়া হয়েছে।

যৌথভাবে এই উদ্যোগ নিয়েছে উত্তর রেলের (Northern Railway) লখনউ এবং দিল্লি ডিভিশন। লখনউয়ের এক ইঞ্জিনিয়ার সুরেশ কুমার সাপরা জানিয়েছেন, “রেলওয়ে বোর্ডের একটি মিটিংয়ে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। চলাফেরা করার সময় যেন মা এবং সন্তান উভয়েরই সুবিধা হয়, এমন কিছুর ব্যবস্থা করার সিদ্ধান্ত নেওয়া হয়। তখনই বেবি বার্থের কথা মাথায় আসে।” উত্তর রেলের তরফে বেবি বার্থের কয়েকটি ছবিও পোস্ট করা হয়েছে। 

[আরও পড়ুন: এ কোন সমাজ? গান পছন্দ হয়নি, বিয়েবাড়িতে অতিথিকে গুলি করলেন খোদ বর!]

লোয়ার বার্থের সঙ্গে থাকা বেবি বার্থে একটি হাতল লাগানো হয়েছে, যেন শুয়ে থাকার সময় বাচ্চাটি পড়ে না যায়। শিশুদের সুরক্ষিত রাখতে বিশেষ স্ট্র্যাপও রয়েছে এই বেবি বার্থে। মা এবং সন্তান যাতে সুরক্ষিত থাকেন, সেই জন্য লোয়ার বার্থের সমান উচ্চতায় রাখা হবে এই বেবি বার্থ। এমনকী প্রয়োজন না পড়লে গুটিয়ে রাখা যাবে এই বিশেষ বার্থটি।

তবে আগে থেকে বুক করে রাখা যাবে না এই বার্থ। টিকিট চেকারের কাছে জানালে বেবি বার্থের ব্যবস্থা করা হবে। যদি অন্য কেউ লোয়ার বার্থ বুক করে থাকেন, তাহলে তাঁর পরিবর্তে মা এবং সন্তানকে বেবি বার্থ-সহ লোয়ার বার্থে বসার ব্যবস্থা করে দেওয়া হবে। আপাতত উত্তর রেলের এই বার্থের ব্যবস্থা করা হয়েছে। যদি এই উদ্যোগ সফল হয়, তবে দেশজুড়ে এই ব্যবস্থা চালু করা হবে।

[আরও পড়ুন: একা চৌকাঠ পেরনোর অনুমতি নেই ৪৪ শতাংশ ভারতীয় মহিলার! কেন্দ্রের সমীক্ষায় চাঞ্চল্যকর দাবি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে