৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

৩১ মার্চের মধ্যে আধার-প্যান লিংক না করালে গুনতে হবে জরিমানা!

Published by: Biswadip Dey |    Posted: March 25, 2021 6:47 pm|    Updated: March 25, 2021 7:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও কি আপনার প্যান (PAN) ও আধারকে (Aadhaar) লিংক করেননি? যদি না করে থাকেন, তাহলে আপনার হাতে আর সপ্তাহখানেকও সময় নেই। আগামী ৩১ মার্চ প্যান ও আধার লিংক করার শেষ দিন। যদি তার মধ্যে যদি লিংক না করা হয় তাহলে ১ এপ্রিল থেকে অকেজো হয়ে যাবে প্যান কার্ড। তাই নয়, দিতে হবে জরিমানাও।

এর আগে অনেকবার আধার-প্যান লিংক করানোর সময়সীমা বর্ধিত করা হয়েছে। তবে এবার আর তেমন কোনও সম্ভাবনা নেই। বরং রয়েছে জরিমানারও ভয়। গত মঙ্গলবার লোকসভায় অর্থনীতি বিল, ২০২১ পাশ হয়েছে। সেখানে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়েছে। সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে।

[আরও পড়ুন: ‘সুপার মারিও’ মমতা, নির্বাচনের আগে ভিডিও গেমের আদলে অভিনব প্রচার তৃণমূলের]

প্রসঙ্গত, আয়কর আইনের ১৩৯এএ(২) ধারা অনুযায়ী, যে ব্যক্তির কাছে ২০১৭ সালের ১ জুলাই প্যান কার্ড ছিল অথবা সেই সময় আধার নম্বর পাওয়ার বৈধতা ছিল তাঁকে প্যান ও আধার লিংক করতে হবে। এছাড়া যাঁদের কাছে আধার কার্ড আছে, তাঁরা রিটার্ন ফাইল ও প্যান অ্যালটমেন্ট ফর্মে আধার নম্বর অবশ্যই দেবেন। প্যান কার্ড অকেজো হয়ে গেলে ফলে, যে সমস্ত লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যক, সেই সমস্ত লেনদেন অসুবিধায় পড়তে হবে গ্রাহকদের। শুধু তাই নয়, প্যান কার্ড না থাকায় অগ্রিম আয়করও দেওয়া যাবে না। তাছাড়া ৫০ হাজার টাকার বেশি ব্যাংক লেনদেনও করা যাবে না।

[আরও পড়ুন: শুরু হল Amazon ফ্যাব ফোন ফেস্ট, আকর্ষণীয় ছাড়ে কিনুন এই স্মার্টফোনগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement