Advertisement
Advertisement
Assam

পরা যাবে না জিন্স, টিশার্ট, লেগিংস, শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাক ‘ফতোয়া’ অসমে

শিক্ষকের পোশাকে থাকবে শালীনতা, সাফ কথা অসম স্কুল শিক্ষা দ্প্তরের।

Now Assam Education department issues dress code for school teachers | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:May 20, 2023 7:40 pm
  • Updated:May 20, 2023 7:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিক্ষকরাই সমাজ এবং সভ্যতার দর্পণ। এই যুক্তিতে রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য পোশাকবিধি জারি করল অসম (Assam) স্কুল শিক্ষা দপ্তর। রীতিমতো বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, জিন্স, টি-শার্ট, লেগিংস পরে স্কুলে আসা যাবে না। তাহলে কোন পোশাক পরা যাবে? তাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে হিমন্ত সরকারের সংশ্লিষ্ট দপ্তর। শিক্ষকদের পোশাক ‘ফতোয়া’ নিয়ে বিতর্ক।

শনিবার শিক্ষক-শিক্ষিকাদের পোশাক সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে অসম স্কুল শিক্ষা দপ্তর। সেখানে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে ‘ফরমাল’ পোশাক পরে আসতে হবে। ছেলেদের ক্ষেত্রে তা শার্ট-প্যান্ট। জিন্স, টি-শার্ট পরা যাবে না। অন্যদিকে শিক্ষিকারা সালোয়ার কামিজ, শাড়ি বা মেখলা চাদর পরে স্কুলে আসতে পারেন। জিন্স, টি-শার্ট, লেগিংস পরে কোনও শিক্ষিকা স্কুলে আসতে পারবেন না। আরও উল্লেখ করা হয়েছে যে কোনও জমকালো পোশাক পরাও নিষিদ্ধ।

Advertisement

[আরও পড়ুন: নতুন সংসদের উদ্বোধন সাভারকরের জন্মতিথিতে! ‘দেশের অপমান’, সরব বিরোধীরা]

স্কুল শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি নিয়ে বিতর্ক দানা বাধলেও নিজেদের যুক্তি স্পষ্ট করেছে রাজ্য সরকার। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কিছু শিক্ষক ইচ্ছে মতো পোশাক পরে স্কুল চলে আসেন। যা সাধারণের কাছে গ্রহণযোগ্য নয়। শিক্ষকরা সমাজের দর্পণ, বিশেষত তাঁরা যখন স্কুলে পড়াতে আসছেন। অতএব, তাঁদের পোশাকবিধি মেনে চলাই উচিত। রাজ্য সরকারের আরও বক্তব্য, শিক্ষকদের সাজপোশাকে শালীনতা, পেশার গুরুত্ব এবং উদ্দেশ্য প্রতিফলিত হওয়া উচিত।

Advertisement

[আরও পড়ুন: ২ হাজারের নোট তুলে নিলেও এই ছয় কারণে সমস্যা হবে না আমজনতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ