BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উচ্চবর্ণের ব্যক্তির বাড়ি থেকে ফুল তোলার জের, ওড়িশায় ‘একঘরে’ ৪০টি দলিত পরিবার

Published by: Soumya Mukherjee |    Posted: August 25, 2020 9:18 am|    Updated: August 25, 2020 9:36 am

Odisha: 40 Dalit Families Deprived of Essentials and PDS for 2 Weeks

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চবর্ণের এক ব্যক্তির বাড়ি থেকে ফুল তুলেছিল ১৫ বছরের এক দলিত কিশোরী। এর জেরে একটি গ্রামের ৪০টি দলিত পরিবারকে সামাজিকভাবে বয়কট করার ঘটনা ঘটেছে ওড়িশার ঢেঙ্কানল জেলায়। বিষয়টি প্রকাশ্যে আসার পরই দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মাসদুয়েক আগে ঢেঙ্কানল (Dhenkanal) জেলার কাঁতিও কাটেনি গ্রামের এক কিশোরী স্থানীয় এক উচ্চবর্ণের ব্যক্তির বাড়ি থেকে একটি ফুল তোলে। বিষয়টি জানাজানি হওয়ার পরই ওই গ্রামে বসবাসকারী দলিত পরিবারগুলির সঙ্গে উচ্চবর্ণের মানুষদের তুমুল ঝগড়া হয়। এরপরই পঞ্চায়েতে বৈঠকে ডেকে ওই গ্রামের ৪০টি পরিবারকে ২ সপ্তাহ সামাজিকভাবে বয়কট করার সিদ্ধান্ত নেয় উচ্চবর্ণের মানুষরা। যে কিশোরীটি ফুল তুলেছিল তার পরিবারের পক্ষ থেকে বারবার ক্ষমা চাওয়া হলেও কোনও গুরুত্ব দেওয়া হয়নি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে গুন্ডারাজ! ফের প্রকাশ্যে গুলি করে মারা হল সাংবাদিককে]

এপ্রসঙ্গে ওই গ্রামের একটি দলিত পরিবারের সদস্য জানান, সামাজিকভাবে বয়কট (social boycott) -এর পর থেকে গ্রামের ৪০টি দলিত পরিবারের মানুষদের সঙ্গে কেউ কথা বলছে না। কাজ করতে না দেওয়ার পাশাপাশি কোনও জিনিসও গ্রামের দোকান থেকে কিনতে দেওয়া হচ্ছে না। কারোর কিছু প্রয়োজন হলে পাঁচ কিলোমিটার দূর থেকে গিয়ে নিয়ে আসতে হচ্ছে। এলাকায় কোনও সামাজিক অনুষ্ঠানেও যোগ দিতে দেওয়া হচ্ছে না। গত ১৭ আগস্ট ওই পরিবারগুলির পক্ষ থেকে স্থানীয় থানা ও জেলা পুলিশ আধিকারিকদের কাছে এই বিষয়ে একটি স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। তারপর থেকে গ্রামে দুটি শান্তি বৈঠক হলেও এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও মীমাংসা হয়নি। পুলিশের কাছে এবিষয়ে এফআইআর দায়ের করতে চাইলেও তারা রাজি হয়নি।

যদিও ওই গ্রামের উচ্চবর্ণের ব্যক্তিদের বক্তব্য, গন্ডগোলের জেরে ওই পরিবারগুলির সদস্যদের সঙ্গে শুধু কথা বলতেই বারণ করা হয়েছে। বাকি সমস্ত অভিযোগ মিথ্যা।

[আরও পড়ুন: জনসাধারণকে স্বস্তি দিয়ে গাড়ির কাগজপত্র সংক্রান্ত বড় ঘোষণা মোদি সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে