BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

টিকা নেওয়ার পরেও সংক্রমিত হয়েছেন কেউ কেউ, এই প্রথম মেনে নিল সরকার

Published by: Biswadip Dey |    Posted: April 21, 2021 10:46 pm|    Updated: April 21, 2021 10:46 pm

On infection after Covid shot, first official data:

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকা (COVID vaccine) নেওয়ার পরেও কি সংক্রমিত হতে হয়েছে অনেককে? এই নিয়ে নানা আলোচনা, গুঞ্জন থাকলেও এতদিন সরকারি ভাবে কার্যত কোনও প্রতিক্রিয়াই জানানো হয়নি। কিন্তু বুধবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, কোভিড টিকা নেওয়ার পরেও কেউ কেউ করোনায় (Coronavirus) আক্রান্ত হয়েছেন। তবে গোটা পরিসংখ্যানের ‌নিরিখে সেই সংখ্যাটা অত্যন্ত কম। জানুয়ারি মাস থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হওয়ার পরে এই প্রথম সরকারি ভাবে একথা জানানো হল।

ঠিক কী জানিয়েছেন বলরাম ভার্গব? এদিন করোনা টিকা নিয়েও সংক্রমণ প্রসঙ্গে পরিসংখ্যান তুলে ধরে তিন‌ি দাবি করেন, প্রতি ১০ হাজার জনের মধ্যে বড়জোর ২ থেকে ৪ জনের ক্ষেত্রে সংক্রমিত হওয়ার বিষয়টি লক্ষ করা গিয়েছে। সকলকে আশ্বস্ত করে তিনি বলেন, ‘‘এই হার অত্যন্ত কম। সুতরাং আতঙ্কিত হওয়ার কিছু নেই।’’

[আরও পড়ুন: ‘ভ্যাকসিন কেনার জন্য ১০০ কোটির তহবিল’, করোনা মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ ঘোষণা মমতার]

রীতিমতো পরিসংখ্যান প্রকাশ করে জানানো হয়েছে, এপর্যন্ত কোভ্যাক্সিন টিকা নিয়েছেন ১.১ কোটি মানুষ। এঁদের মধ্যে প্রথম ডোজ নেওয়ার পরে সংক্রমিত হয়েছে ৪ হাজার ২০৮ জন। অর্থাৎ মাত্র ০.০৪ শতাংশ জন। অন্যদিকে দ্বিতীয় ডোজের পরে আক্রান্ত মাত্র ৬৯৫ জন। এক্ষেত্রেও হার ০.০৪ শতাংশ।

এরই পাশাপাশি কোভিশিল্ডের টিকা নিয়েছেন ১১.৬ কোটি মানুষ। তাঁদের মধ্যে প্রথম ও দ্বিতীয় ডোজের পরে সংক্রমিতের সংখ্যা যথাক্রমে ১৭ হাজার ১৪৫ জন ও ৫ হাজার ১৪ জন। প্রথম ক্ষেত্রে সংক্রমিত ০.০২ শতাংশ। দ্বিতীয় ক্ষেত্রে অর্থাৎ দুটি ডোজ নিয়েও সংক্রমিত ০.০৩ শতাংশ।

এই পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন, এই পরিসংখ্যানই প্রমাণ করে দেয় টিকা নিরাপদ। আরও বেশি পরিমাণে মানুষের উচিত টিকা নেওয়া। তবেই অতিমারীর সঙ্গে আরো জোরদার লড়াই করা সম্ভব।
প্রসঙ্গত, বিশেষজ্ঞদের মতে, টিকার প্রথম ডোজ সংক্রমণ রুখতে কার্যকর হলেও নিঃসন্দেহে দু’টি ডোজ নেওয়া ব্যক্তির পক্ষে সংক্রমণের প্রতিরোধ আরও সহজ হয়ে যায়। সাধারণত, টিকার যে কোনও ডোজ নেওয়ার পরে শরীরে ভাইরাসের বিরুদ্ধে ইমিউনিটি গড়ে তুলতে দু’সপ্তাহ সময় লাগে।

[আরও পড়ুন: এবার করোনার কবলে ধোনির বাবা-মা, ভরতি হাসপাতালে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement