Advertisement
Advertisement
ধর্ম

‘ধর্মের নামে মহিলা-পড়ুয়াদের খেপাচ্ছে বিরোধীরা’, কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

দেশের কোথাও অশান্তি হয়নি বলে দাবি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর।

Opposition inciting students, women in name of religion: G Kishan Reddy
Published by: Subhamay Mandal
  • Posted:December 19, 2019 7:27 pm
  • Updated:December 19, 2019 7:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে সংশোধিত নাগরকিত্ব আইন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভে আগুন জ্বলছে। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, ভারতের সর্বত্র উত্তাল। এই অবস্থায় বৃহস্পতিবার বিতর্ক উসকে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি। CAA নিয়ে প্রতিবাদের জেরে বিরোধীদের কটাক্ষ করে তাঁর মন্তব্য, কিছু কিছু বিরোধী রাজনৈতিক দল পড়ুয়া ও মহিলাদের ধর্মের নামে খেপিয়ে তুলছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এদিন দাবি করেন, লখনউ ছাড়া দেশের কোথাও অশান্তি হয়নি। দেশের বাকি সব জায়গা শান্তিপূর্ণই আছে।

এদিন রেড্ডি আরও বলেন যে, দিল্লি ও লখনউ ছাড়া দেশের সর্বত্রই শান্তি রয়েছে। কোথাও কিছু হয়নি। যদিও দেশের বহু জায়গায় এদিন বিক্ষোভ-প্রতিবাদ মিছিল হয়েছে। বাংলা থেকে গুজরাট, দিল্লি থেকে বেঙ্গালুরু, নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে গর্জে উঠেছে সাধারণ মানুষ। দিল্লি ও লখনউয়ের পরিস্থিতি খুবই খারাপ। বেঙ্গালুরুতে প্রতিবাদ দেখানোর জেরে পুলিশের হাতে হেনস্তার শিকার হয়েছেন প্রখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। তাঁকে আটক করা হয়। দিল্লিতে আটক করা হয় বিশিষ্ট সমাজকর্মী যোগেন্দ্র যাদবকে। কলকাতায় নাগরিক সমাজের মিছিলে হাঁটেন অপর্ণা সেন-কৌশিক সেন-অনির্বাণ ভট্টাচার্যের মতো চলচ্চিত্র জগতের খ্যাতনাম ব্যক্তিত্বরা।

Advertisement

[আরও পড়ুন: CAA’র প্রতিবাদে রণক্ষেত্র লখনউয়ে জ্বলল বাস, জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ]

অশান্তির জেরে আসরে নামেন কেন্দ্রীয় মন্ত্রী। রেড্ডি এদিন বিরোধীদের কটাক্ষের সুরে বলেন, ‘কিছু রাজনৈতিক দল ধর্মের নামে পড়ুয়া ও মহিলাদের খেপিয়ে তুলছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাতে সাধারণ মানুষকে উত্তেজিত করছে বিরোধীরা।’ এদিকে, বৃহস্পতিবার সন্ধেয় স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকদের নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠক বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বৈঠকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জি কিষাণ রেড্ডি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভাল্লা উপস্থিত রয়েছেন বলে জানা গিয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় দেশজুড়ে বিক্ষোভ হচ্ছে। এমনকী বিষয়টি নিয়ে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি মামলাও দায়ের হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের জরুরি বৈঠকে সেই বিষয়গুলি নিয়ে আলোচনা হয়েছে বলেই খবর।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ