১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টিকা না নিলেই বাড়ছে মৃত্যুর ঝুঁকি! করোনায় মৃতদের ৬০ শতাংশই আংশিক বা সম্পূর্ণ টিকাহীন

Published by: Kishore Ghosh |    Posted: January 22, 2022 8:49 pm|    Updated: January 22, 2022 8:50 pm

Over 60% Covid deaths in third wave among partially or completely unvaccinated | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হয় করোনার (Covid) ভ্যাকসিনের (Vaccine) একটি ডোজও নেননি, অথবা একটিমাত্র ডোজ নিয়েছেন, কোভিডের তৃতীয় ঢেউয়ে মৃতদের অধিকাংশ এরাই। মৃতদের ৬০ শতাংশের ক্ষেত্রেই উঠে এসেছে এমন তথ্য। রাজধানী দিল্লির (Delhi) একটি বেসরকারি হাসপাতালের গবেষণায় এমন তথ্যই সামনে এসেছে।

ম্যাক্স হেল্থ কেয়ারের (The Max Healthcare) বিশেষজ্ঞদের আরও দাবি, অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হয়েছে ৭০ বছরের বেশি বয়সি ব্যক্তিদের। যাঁদের কিডনি, হৃদরোগ, ডায়বেটিস, ক্যানসারের মতো কঠিন কো-মর্বিডিটি রয়েছে। দিল্লির এই হাসপাতাল কর্তৃপক্ষ বিবৃতি দিয়ে জানিয়েছে, “আমাদের এখানে সবরকম সবরকম চেষ্টার পরেও ৮২ জন রোগীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬০ শতাংশের হয় একটি টিকা নেওয়া ছিল অথবা তাঁরা একটি টিকাও নেননি।”

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন-এরও (Satyendar Jain) বক্তব্য, করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হচ্ছে তাঁদেরই, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম অথবা কোমর্বিডিটি রয়েছে।

[আরও পড়ুন: সরস্বতী পুজোর আগে স্কুলে চালু হতে পারে আংশিক ক্লাস, বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছে শিক্ষাদপ্তর]

দিল্লির হাসপাতালটি আরও জানিয়েছে, কোভিডের প্রথম ঢেউয়ে ৬৩ শতাংশ রোগীর অক্সিজেনের প্রয়োজন হয়েছিল, দ্বিতীয় ঢেউয়ে ৭৪ শতাংশ রোগীর তা লেগেছিল। আর তৃতীয় ঢেউয়ে মাত্র ২৩.৪ শতাংশ রোগীর অক্সিজেনের প্রয়োজন পড়ছে।

বেসরকারি হাসপাতালটির গবেষক চিকিৎসকদের আরও দাবি, দ্বিতীয় ঢেউয়ে যখন দিল্লির ২৮ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছিল, তখনই শহরের হাসপাতালগুলির আইসিইউ (ICU) বেডে জায়গা ছিল না। গত সপ্তাহে তার চেয়ে অনেক বেশি আক্রান্ত হওয়া সত্বেও এখনও আইসিইউ বেড নিয়ে হাহাকার পড়েনি রাজধানীতে।

[আরও পড়ুন:

এদিকে শনিবার রাজ্যের দৈনিক করোনা সংক্রমণ সামান্য বাড়লেও নিম্নমুখী পজিটিভিটি রেট। রাজ্য স্বাস্থ্যদপ্তরের শনিবার সন্ধের রিপোর্ট বলছে, গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৯১ জন। দু’টি জেলায় দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা এক হাজারের বেশি। তবে চিন্তা বাড়িয়ে এদিনও ঊর্ধ্বমুখী রাজ্যে করোনায় মৃত্যুর গ্রাফ। একদিনে মৃত্যু হয়েছে ৩৭ জনের। ইতিমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২০ হাজার ৩১৩ জন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে