BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘‌পরীক্ষা হোক চাইছেন পড়ুয়া ও অভিভাবকরাই’, ‌NEET-JEE ইস্যুতে সাফাই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

Published by: Abhisek Rakshit |    Posted: August 26, 2020 12:05 pm|    Updated: August 26, 2020 12:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ NEET-JEE ইস্যুতে গোটা দেশজুড়ে যখন বিতর্ক অব্যাহত, তখনই এই প্রসঙ্গে মুখ খুললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। সরকারের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের সপক্ষে দাঁড়িয়ে তাঁর পালটা দাবি, ছাত্রছাত্রীরা এবং অভিভাবকরাই চাইছেন পরীক্ষা হোক। চাপ আসছে সরকারের উপরও। আর তাই পরীক্ষা কোনওভাবেই বাতিল হবে না। শুধু তাই নয়, তিনি এমনও বলেন, ৮০ শতাংশ পরীক্ষার্থীই নাকি ইতিমধ্যে তাঁদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করে ফেলেছেন। এমনটাই দাবি তাঁর।

[আরও পড়ুন: রাশিয়ার ভ্যাকসিন সম্পর্কে প্রাথমিক তথ্য পেয়ে গিয়েছে ভারত, স্বস্তির খবর দিল স্বাস্থ্যমন্ত্রক]

বারংবার পিছিয়ে যাওয়ার পর জুলাইয়ের শেষে NEET এবং JEE হওয়ার কথা ছিল। কিন্তু করোনা আবহে এই গুরুত্বপূর্ণ প্রবেশিকা পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানান পড়ুয়ারাই। তা বিবেচনা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ইঞ্জিনিয়ারিংয়ের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা JEE’র মেন পরীক্ষা হবে ১-৬ সেপ্টেম্বরের মধ্যে। আর JEE advance-এর পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। মেডিক্যালে ভরতির জন্য সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা NEET হবে ১৩ সেপ্টেম্বর। কিন্তু সেপ্টেম্বরেও সেই পরীক্ষা পিছনোর দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় অভিভাবকদের একাংশ। তবে এই সেই আবেদনও খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court)। এদিকে, এদিকে JEE-NEET পরীক্ষা নিয়ে জোট বাঁধতে শুরু করেছে বিরোধীরা। এই নিয়ে গতকাল একযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী একযোগে বিজেপির বিরুদ্ধে সরব হয়েছেন। এছাড়া বুধবার এই নিয়ে অবিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথাও বলবেন সোনিয়া গান্ধী।

[আরও পড়ুন: পুলওয়ামা হামলার নেপথ্যে মাসুদ আজহারই! প্রমাণ-সহ চার্জশিট পেশ করল NIA]

যদিও ন্যাশনাল টেস্টিং এজেন্সি কিন্তু পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তে অনড় মনোভাব দেখিয়েছে। সংস্থার তরফে জানানো হয়েছে সেপ্টেম্বরে নির্ধারিত দিনেই পরীক্ষা নেওয়া হবে। দিনের কোনও বদল হবে না। সেপ্টেম্বরের ১-৬ তারিখের মধ্যে জয়েন্ট এন্ট্রান্স মেইন পরীক্ষা হওয়ার কথা। ১৩ সেপ্টেম্বর NEET পরীক্ষার দিন নির্ধারিত হয়েছে। এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে পোখরিয়াল জানান, ‘‌‘‌ছাত্র–ছাত্রী এবং অভিভাবকরা আমাদের উপর চাপ সৃষ্টি করছেন। তাঁদের একটা প্রশ্ন, কেন আমরা NEET-JEE পরীক্ষা নিচ্ছি। পড়ুয়ারা খুব চিন্তিত। আর কতদিন অপেক্ষা করতে হবে?‌ তাঁদের মনে এই একটাই প্রশ্ন। জয়েন্ট এন্ট্রান্সের জন্য ৮.‌৫৮ লক্ষ পড়ুয়ার মধ্যে ৭.‌২৫ লক্ষ ইতিমধ্যে তাঁদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করে ফেলেছে। আমরা কিন্তু পড়ুয়াদের সঙ্গেই রয়েছি। আগে তাঁদের সুরক্ষা, তারপর পড়াশোনা।’‌’‌ এদিকে, স্কুল খোলার প্রসঙ্গে তিনি জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এবং কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকার পরেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement