Advertisement
Advertisement
Delhi HC

প্রেম ভাঙায় আত্মঘাতী হলে দায়ী নয় সঙ্গী, পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের

সুইসাইড নোটে নাম থাকলেও আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ আনা যায় না।

Partner not liable if someone kills himself due to love failure, says Delhi HC

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:April 17, 2024 10:56 pm
  • Updated:April 17, 2024 10:56 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রেম ভাঙার পরে আত্মঘাতী হলে সঙ্গীকে দায়ী করা যাবে না। একটি মামলার রায় দিতে গিয়ে এই কথা জানাল দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। উচ্চ আদালতের পর্যবেক্ষণ, আত্মঘাতী ব্যক্তি যদি সুইসাইড নোটে কারোর নাম উল্লেখ করেন তাহলেও সেই ব্যক্তিকে অভিযুক্ত হিসাবে ধরা যাবে না।

দিল্লি হাই কোর্টের বিচারপতি অমিত মহাজনের এজলাসে একটি মামলা চলাকালীন এই পর্যবেক্ষণ করেছে উচ্চ আদালত। আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে এক ব্যক্তি ও এক মহিলাকে আগাম জামিন দেন বিচারপতি। সেই সঙ্গেই আদালত জানায়, যদি প্রেম ভেঙে যাওয়ার কারণে কেউ আত্মহত্যা করেন তাহলে সঙ্গীর বিরুদ্ধে প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা যায় না। দুর্বল মানসিকতার ব্যক্তি যদি কোনও ভুল সিদ্ধান্ত নেন, ‘প্ররোচনা দেওয়া’র নামে অন্য কারোওর দিকে আঙুল তোলা যায় না।

Advertisement

[আরও পড়ুন: নাম ঘোষণা করেছিল দল, ‘হারের ভয়ে’ শেষবেলায় লোকসভার লড়াই থেকে সরলেন আজাদ]

সংশ্লিষ্ট মামলাটিতে অভিযোগ ছিল, আত্মঘাতী ব্যক্তির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন এক মহিলা। তার পরে অন্য এক ব্যক্তির সঙ্গে প্রাক্তন প্রেমিকাকে দেখে ফেলেন আত্মঘাতী ব্যক্তি। তার পর থেকেই ওই মহিলাকে কার্যত আত্মহত্যা করার হুমকি দিতে থাকেন তিনি। তার পরেই সুইসাইড নোটে প্রাক্তন প্রেমিকা ও তাঁর সঙ্গীর নাম লিখে আত্মহত্যা করেন। মামলা দায়ের হয় দুজনের বিরুদ্ধে।

Advertisement

তবে সুইসাইড নোটে নাম থাকলেই কারোর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ আনা যায় না বলেই আদালতের পর্যবেক্ষণ। শুধু প্রেম নয়, পরীক্ষায় ভালো ফল করতে না পেরে আত্মঘাতী হলে দোষ দেওয়া যাবে না পরীক্ষককে। কোনও মামলা আদালত খারিজ করার পরে যদি আবেদনকারী আত্মহত্যা করেন তাহলে সংশ্লিষ্ট উকিল বা বিচারককে দায়ী করা যাবে না বলেই মনে করে উচ্চ আদালত।

[আরও পড়ুন: ‘ইহুদিদের অসম্মান হচ্ছে’, ভারতে ঘুরতে এসে প্যালেস্টাইনপন্থী পোস্টার ছিঁড়লেন অস্ট্রেলিয়ার যুবতীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ