BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রতিবেশী দেশগুলির তুলনায় ভারতে পেট্রলের দাম বেশি কেন? সংসদে ব্যাখ্যা দিলেন মন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: February 10, 2021 5:51 pm|    Updated: February 10, 2021 6:05 pm

Petroleum minister Dharmendra Pradhan talks about price hike in Parliament | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাবণের লঙ্কা কিংবা সীতার নেপালের থেকে ভারতে পেট্রল-ডিজেলের দাম বেশি কেন? প্রশ্নটি প্রথমে তুলেছিলেন বিজেপিরই সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। পরে তৃণমূলের অনুব্রত মণ্ডল (Anubrata Mandal) থেকে শুরু করে অন্য বিরোধীরা কেন্দ্রীয় সরকারের কাছে এই একই প্রশ্ন করেছেন। বুধবার সংসদে দাঁড়িয়ে এই প্রশ্নের ব্যখ্যা দেওয়ার চেষ্টা করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan)। যদিও, তাঁর ‘আজব’ যুক্তি পছন্দ হয়নি বিরোধীদের।

ভারতে পেট্রোপণ্যের দাম প্রতিবেশী দেশগুলির তুলনায় এত বেশি কেন? কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী বলেছেন,”ভারতের বাজারে পেট্রল-ডিজেলের দাম এই মুহূর্তে সবচেয়ে বেশি এটা বলা ঠিক নয়। প্রতিবেশী দেশগুলির সঙ্গে ভারতের দামের তুলনা করাটা একেবারেই অনুচিত।” ধর্মেন্দ্র প্রধানের যুক্তি,”যে প্রতিবেশী দেশগুলির কথা বলা হচ্ছে, সেই দেশগুলিতে পেট্রল-ডিজেল (Diesel) সাধারণ মানুষ ব্যবহার করেন না। সীমিত কিছু মানুষ ব্যবহার করেন। কিন্তু ভারতে তার ব্যবহার অনেক বেশি এবং অনেক ব্যাপক। তাই এভাবে তুলনা করা ঠিক নয়।” নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তি দিতে কেরোসিনের দামের প্রসঙ্গ তুলে এনেছেন পেট্রোলিয়াম মন্ত্রী। তাঁর দাবি, ভারতে যেমন পেট্রল এবং ডিজেলের দাম বেশি, তেমনি পাশের দেশগুলিতে কেরোসিনের দাম ভারতের থেকে অনেক বেশি। উদাহরণ হিসেবে বলা যেতে পারে বাংলাদেশ এবং নেপালে কেরোসিনের দাম ৫৭ থেকে ৫৯ টাকা প্রতি লিটার। সেখানে ভারতে কেরোসিনের দাম ৩২ টাকা প্রতি লিটার। কারণ, এই দেশগুলির তুলনায় ভারতে কেরোসিনের ব্যবহার কম।

[আরও পড়ুন: সংসদে ভাষণের সময় মোদিকে ‘বাধা’ অধীরের! বলতে না পেরে বসে পড়লেন প্রধানমন্ত্রী]

যদিও, পেট্রোলিয়াম মন্ত্রীর এই যুক্তি মানতে চাননি বিরোধীরা। কংগ্রেস (Congress) সাংসদ কে সি বেণুগোপাল প্রশ্ন তোলেন, এই মুহূর্তে ভারতে পেট্রলের দাম সর্বকালের সর্বোচ্চ। অথচ, আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম সর্বোচ্চ নয়। দেশে পেট্রলের দাম ১০০ টাকার কাছাকাছি। সরকার এর মধ্যে কতবার শুল্ক বাড়িয়েছে? এই প্রশ্নের জবাবে পেট্রোলিয়াম মন্ত্রী বলেন,”আজ আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম ৬১ ডলার। আমরা করের ব্যাপারটা খুব যত্ন সহকারে নিয়ন্ত্রণ করছি। এভাবে দেশে পেট্রলের দাম সর্বকালের সর্বোচ্চ বলে প্রচার করাটা ঠিক নয়। এটা অসংগত।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে