BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪৩০  শনিবার ৩০ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

আতঙ্কের নাম পিটবুল! গাজিয়াবাদে এই প্রজাতির কুকুর পোষায় জারি হল নিষেধাজ্ঞা

Published by: Biswadip Dey |    Posted: October 16, 2022 4:44 pm|    Updated: October 16, 2022 4:45 pm

Pitbull, Rottweiler, Dogo Argentino banned in Ghaziabad। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি গাজিয়াবাদে (Ghaziabad) বেড়ে গিয়েছে পিটবুল (Pitbull) প্রজাতির কুকুরের দৌরাত্ম্য। যার ফলে সৃষ্টি হয়েছিল আতঙ্কের। অবশেষে উত্তরপ্রদেশের এই শহরের প্রশাসন সিদ্ধান্ত নিল পিটবুল-সহ তিনটি প্রজাতির কুকুরকে নিষিদ্ধ করার। বাকি প্রজাতিগুলি হল রটওয়েলার ও ডোগো আর্জেন্টিনো। বিজেপির এক কাউন্সিলর এই প্রস্তাব দিয়েছিলেন। সেই প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছেন গাজিয়াবাদের মেয়র আশা শর্মা। সেই সঙ্গে পোষ্যের মালিকদের জন্য নতুন আইনও এনেছে প্রশাসন।

গত কয়েকদিন ধরেই লাগাতার পিটবুলের আক্রমণের ঘটনা ঘটছে গাজিয়াবাদে। সম্প্রতি একটি ১১ বছরের মেয়েকে পায়ে কামড়ে দেয় এক পিটবুল। তার আগে এক ১০ বছরের বালকের উপর ঝাঁপিয়ে পড়ে তার মুখ ও নাকে কামড়ে দিয়েছিল আরেকটি পিটবুল। ছেলেটির মুখে ও নাকে ১৫০টি সেলাই পড়েছিল। অবশেষে নিষিদ্ধ করা হল ওই প্রজাতির কুকুরকে।

[আরও পড়ুন: ‘হাঁটু ভেঙে দেব’, উত্তরবঙ্গকে আলাদা রাজ্যের দাবি প্রসঙ্গে ফের বিজেপিকে হুঁশিয়ারি উদয়ন গুহর]

নয়া নিয়মে জানানো হয়েছে, এবার থেকে কেউ আর এই প্রজাতির কুকুর পুষতে রাখতে পারবেন না। কিন্তু যাঁদের কাছে এই প্রজাতিগুলির কুকুর রয়েছে? ২ মাসের মধ্যে সেগুলিকে জীবাণুমুক্ত করে টিকাকরণ করতে হবে। সেই সঙ্গে তাদের নাম নথিভুক্ত করিয়ে নিতে হবে। অন্যথায় ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। প্রসঙ্গত, গত ২৯ সেপ্টেম্বর হরিয়ানার পঞ্চকুলাতে একই ধরনের নির্দেশ জারি করা হয়েছে। সেখানে পিটবুল ও রটওয়েলার্স প্রজাতির কুকুর নিষিদ্ধ করা হয়েছে। এদিকে রবিবারই হরিয়ানার রেওয়ারিতে পিটবুলের হানায় গুরুতর জখম হয়েছেন এক মহিলা। তাঁর মাথা, মুখ ও নাকে ৫০টি সেলাই পড়েছে।

গত জুলাই মাসে লখনউয়ে পিটবুল কুকুরের হামলায় ছিন্নভিন্ন হয়ে যায় এক ভদ্রমহিলার দেহ। পিটবুলটিকে খুবই ভালবাসতেন ওই মহিলা। রোজ হাঁটাতে নিয়ে যেতেন। ঘটনার দিনও তিনি সেটিকে নিয়ে হাঁটতে বেরচ্ছিলেন। কিন্তু তখনই আচমকা ব্রাউনি ঝাঁপিয়ে পড়ে তাঁর উপরে। আর একের পর এক কামড় বসাতে থাকে। শেষ পর্যন্ত ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

[আরও পড়ুন: রক্ষকই ভক্ষক! যুবককে অপহরণ করে মিথ্যে মামলার হুমকি, দেড় লক্ষ টাকা আদায় পুলিশের]

আসলে পিটবুল কুকুরকে নিয়ে এমন অভিযোগ নতুন নয়। বলা হয়, এই প্রজাতির কুকুর পোষার ক্ষেত্রে সতর্ক থাকতে। কেননা পিটবুল অনেক সময়ই মানুষকে আক্রমণ করে। এমনকী মেরেও ফেলে। প্রভুকেও কামড়ে দেয় তারা। অবশেষে পঞ্চকুলার পথে হেঁটে গাজিয়াবাদে নিষিদ্ধ হল পিটবুল পোষা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে