১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অসুস্থ জেটলি, অর্থমন্ত্রকের দায়িত্বে পীযূষ গোয়েল

Published by: Bishakha Pal |    Posted: January 24, 2019 9:22 am|    Updated: January 24, 2019 9:47 am

An Images

নন্দিতা রায়: বাজেট পেশ হতে আর মাত্র পাঁচদিন বাকি। অর্থমন্ত্রকের জন্য এই সময়টা খুব গুরুত্বপূর্ণ। কিন্তু এই সময়ই অসুস্থ হয়ে পড়েছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। ফলে অর্থমন্ত্রকের দায়িত্ব আপাতত বর্তেছে রেলমন্ত্রী পীযূষ গোয়েলের কাঁধে। অরুণ জেটলির অনুপস্থিতিতে তিনিই অর্থমন্ত্রকের দায়িত্ব সামলাবেন বলে প্রশাসনিক সূত্রে জানানো হয়েছে।

রাষ্ট্রপতি ভবন থেকে এনিয়ে একটি বিবৃতি প্রকাশ পেয়েছে। সেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এমন সিদ্ধান্ত নিয়েছেন। যতদিন না অরুণ জেটলি সুস্থ হয়ে ফিরে আসছেন, ততদিন অতিরিক্ত এই দায়িত্ব সামলাবেন পীযূষ গোয়েল। অর্থমন্ত্রকের পাশাপাশি তাঁকে কর্পোরেট অ্যাফেয়ার্সের বিষয়গুলিও দেখতে হবে। এর পাশাপাশি তাঁর নিজের রেলমন্ত্রক তো থাকছেই। এর ফলে অরুণ জেটলির মন্ত্রিত্ব থাকলেও তিনি আপাতত দপ্তরহীন মন্ত্রী।

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, ৪ লক্ষ কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল ]

অরুণ জেটলি আপাতত চিকিৎসার জন্য বিদেশে রয়েছেন। বাজেটের সময় তিনি উপস্থিত থাকতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। নির্বাচনের সময়ও তিনি উপস্থিত থাকতে পারবেন কিনা সন্দেহ। সূত্রের খবর, সুস্থ হতে আরও কিছুদিন সময় লাগবে জেটলির। তাই মে মাসেও তিনি নিজের মন্ত্রকে ফিরতে পারবেন কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এর আগেও অরুণ জেটলির অনুপস্থিতিতে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছেন পীযূষ গোয়েল। গত বছর আগস্ট মাসে শারীরিক সমস্যায় ভুগছিলেন অরুণ জেটলি। কিডনি প্রতিস্থাপন হয়েছিল তাঁর। তাঁকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা৷ দলের বিশ্বস্ত এই সেনাপতিকে সাময়িকভাবে অর্থমন্ত্রকের দায়িত্ব থেকে অব্যাহতি দেন মোদি৷ অর্থমন্ত্রকের অতিরিক্ত দায়িত্ব তখনও দেওয়া হয়েছিল রেলমন্ত্রী পীষূষ গোয়েলকে৷ কিন্তু সেবার এনিয়ে চাপানউতোর তৈরি হয়েছিল সরকার ও বিরোধীপক্ষের। সংসদকে না জানিয়ে অর্থমন্ত্রকের দায়িত্ব হস্তান্তর করা নিয়ে বিরোধীদের সমালোচনার মুখে পড়ে কেন্দ্রীয় সরকার৷ সরকারি ওয়েবসাইটে অর্থমন্ত্রী হিসেবে পীষূষ গোয়েলের নাম থাকায় বিভ্রান্তি আরও বাড়ে৷ সংসদে দাঁড়িয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী জানতে চান, অরুণ জেটলি না পীষূষ গোয়েল, কেন্দ্রীয় অর্থমন্ত্রী কে? শেষপর্যন্ত সমস্ত বিতর্কে জল ঢেলে ফের কেন্দ্রীয় অর্থমন্ত্রকের দায়িত্ব ফেরেন জেটলিই৷ 

‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পে বিজ্ঞাপনের খরচ বরাদ্দ অর্থের অর্ধেকের বেশি! ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement