BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

দিল্লি পুলিশের নোটিসে ১৫ আগস্টকে প্রজাতন্ত্র দিবস হিসেবে উল্লেখ! দায়ের জনস্বার্থ মামলা

Published by: Soumya Mukherjee |    Posted: August 13, 2019 6:04 pm|    Updated: August 13, 2019 6:49 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতা দিবসের আগে গোটা দেশজুড়ে জোরদার করা হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। কোনওরকম অশান্তি বা জঙ্গি হামলার ঘটনা যাতে না ঘটে তার দিকে নজর রেখেছে প্রশাসন। কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর এই প্রথম স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছে গোটা দেশ। তাই কড়া নজরদারি চালানো হচ্ছে চারিদিকে। এর মাঝেই কর্তব্যরত পুলিশ আধিকারিকদের জন্য একটি নির্দেশিকা প্রকাশ করে বিতর্কে জড়াল দিল্লি পুলিশ। দায়ের হল জনস্বার্থ মামলাও। অভিযোগ, ওই নির্দেশিকায় ১৫ আগস্টকে স্বাধীনতা দিবসের জায়গায় প্রজাতন্ত্র দিবস হিসেবে উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: সশস্ত্র ২ দুষ্কৃতীকে চটি ও চেয়ার ছুঁড়ে মারধর বৃদ্ধ দম্পতির, ভাইরাল ভিডিও]

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের আগে প্রতিবছরই জোরদার করা হয় দেশের রাজধানী দিল্লির নিরাপত্তা ব্যবস্থা। এবছর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা হয়েছে। এর বদলা নিতে দেশের বিভিন্ন জায়গায় পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা হামলা চালাতে বলে খবর পাওয়া যায় গোয়েন্দা সূত্রে। তাই দিল্লির নিরাপত্তা আরও বাড়ানোর নির্দেশ দেওয়া হয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। সেই নির্দেশ পাওয়ার পরেই সক্রিয় হয়ে ওঠে দিল্লি পুলিশের কর্তারা। এর প্রেক্ষিতে রাজধানীর বিভিন্ন এলাকায় পুলিশ কর্মীদের কীভাবে ডিউটি করতে হবে তার একটি গাইডলাইনও তৈরি করা হয়। আর এই সংক্রান্ত নোটিস প্রকাশ করেই বিতর্কের সূচনা করেছেন দক্ষিণ দিল্লি পুলিশের কর্তারা। স্বাধীনতা দিবসের বদলে ১৫ আগস্টকে প্রজাতন্ত্র দিবস বলে উল্লেখ করা হয়েছে ওই নোটিসে।

বিষয়টি চোখে পড়ার পরেই দিল্লি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন দিল্লির এক বাসিন্দা মনজিত সিং চগ। তাঁর অভিযোগ, দিল্লি পুলিশের তরফে প্রকাশিত নোটিসে মারাত্মক ভুল করা হয়েছে। উচ্চপদস্থ পুলিশ আধিকারিকরা যে এই ধরনের নোটিস প্রকাশ করার আগে পড়ে দেখেন না তারও প্রমাণ পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: বিমানে যান্ত্রিক ত্রুটি, বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন গড়করি]

দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডিএন পাটিল ও বিচারপতি সি হরিশংকরের ডিভিশন বেঞ্চে এই মামলাটির শুনানি হওয়ার কথা। বুধবার মামলাটি তাঁদের এজলাসে উঠবে বলে জানা গিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement