BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শ্রীলঙ্কায় ‘ড্রাগন’কে ঠেকাতে গোতাবায়ার জন্য কল্পতরু প্রধানমন্ত্রী মোদি

Published by: Monishankar Choudhury |    Posted: November 30, 2019 9:25 am|    Updated: November 30, 2019 9:30 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত সফররত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সঙ্গে আলোচনার পর দ্বীপরাষ্ট্রের উন্নয়নের জন‌্য ৪৫ কোটি ডলার আর্থিক মদতের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ‌্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে ভারতেই আসেন গোতাবায়া। কারণ তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। জয়শংকর সেদিনই ভারত সফরের জন‌্য আমন্ত্রণ জানিয়েছিলেন গোতাবায়াকে। কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে ভীষণই গুরুত্বপূর্ণ হবে ভারত সফর। এমনটাই গোতাবায়াকে বুঝিয়েছিলেন জয়শংকর। এর ভিত্তিতেই ভারত সফরে আসতে এক কথায় রাজি হয়ে যান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের ভাই গোতাবায়া।

শুক্রবার দীর্ঘ বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানান, তাঁর সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের বৈঠক ফলপ্রসূ হয়েছে। শ্রীলঙ্কায় যুগ যুগ ধরে বসবাস করা তামিল সম্প্রদায়ের আশা আকাঙ্খার যাতে ঠিকঠাক প্রতিফলন ঘটে, তামিলরা যাতে নিরাপদে এবং সাংবিধানিক সুযোগ সুবিধা পেয়ে বসবাস করতে পারেন তা নিশ্চিত করতেই তিনি গোতাবায়াকে অনুরোধ করেছেন বলে জানান প্রধানমন্ত্রী। মোদি বলেন, শ্রীলঙ্কার সামগ্রিক উন্নয়নে মানবিক ও প্রযুক্তিগত সাহায‌্য দিয়ে ভারত শ্রীলঙ্কাকে সাহায‌্য করবে বলে আমরা আশ্বাস দিয়েছি। শ্রীলঙ্কার প্রেসিডেন্টও জানিয়েছেন, কোনওভাবেই ভারত বিরোধী কোনও কাজে শ্রীলঙ্কার মাটিকে ব‌্যবহার করতে দেবে না গোতাবায়ার সরকার। মোদি জানিয়েছেন, শ্রীলঙ্কায় জঙ্গি কাজকর্ম, সন্ত্রাস দমনে ভারত সরকারের বিভিন্ন এজেন্সি শ্রীলঙ্কার সঙ্গে সারা বছর গোয়েন্দা তথ‌্য আদানপ্রদান করে যাবে। শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ভারতীয় নৌবাহিনীর আধিপত‌্য ও প্রভাব অক্ষুণ্ণ রাখতেও শ্রীলঙ্কা সাহায‌্য করবে।

মোদি বলেন, সন্ত্রাস দমন ও উন্নয়ন সহ নানা বিষয় নিয়ে প্রেসিডেন্ট গোতাবায়ার সঙ্গে তাঁর আলোচনা হয়েছে। সন্ত্রাস দমনে প্রশিক্ষণের জন‌্য শ্রীলঙ্কার বহু পুলিশ কর্তা ও সেনাকর্তাকে ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। অন‌্যদিকে, প্রেসিডেন্ট গোতাবায়া ইঙ্গিত দিয়েছেন দক্ষিণ শ্রীলঙ্কার হাম্বানতোতা নামে যে বন্দরটি চিনকে ১১০ কোটি ডলারের বিনিময়ে ৯৯ বছরের লিজ দেওয়া হয়েছিল তা শ্রীলঙ্কা সরকার ফিরিয়ে নিতে চায়। শ্রীলঙ্কার সেন্ট্রাল ব‌্যাংকের প্রাক্তন গভর্নর অজিত নিবার্দ কাবরাল সাফ জানিয়েছেন, পূর্বতন বিক্রমসিংঘে সরকারের করা ওই চুক্তি পুনর্বিবেচনা ও বাতিল করার সময় এসেছে। অজিত ছাড়াও আরও তিন সরকারি শীর্ষ আমলা অবিলম্বে এই চুক্তি বাতিল করার জন‌্য আবেদন জানিয়েছেন।

[আরও পড়ুন: দিনেদুপুরে লন্ডন ব্রিজে ছুরি নিয়ে হামলা, পুলিশের গুলিতে নিহত আততায়ী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement