২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ বলে সম্বোধন মোদির, ফের উসকে গেল নাম বদলের জল্পনা

Published by: Sulaya Singha |    Posted: July 3, 2022 9:58 pm|    Updated: July 3, 2022 10:25 pm

PM Modi Calls Hyderabad as Bhagyanagar, Sparks Name Change Buzz | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কি নাম বদলাতে চলেছে হায়দরাবাদের? শহরের নাম বদলে হবে ভাগ্যনগর? নিজামের শহরে জাতীয় কর্মসমিতির বৈঠকে হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ সম্বোধন করে সেই জল্পনা উসকে দিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী মোদি (PM Modi) এদিন দাবি করেন, ভাগ্যনগরই সেই স্থান যেখানে সর্দার বল্লভভাই প্যাটেল প্রথমবার ‘এক ভারত’ কথাটি ব্যবহার করেছিলেন। তখনই তাঁর মুখে ভাগ্যনগর শব্দটি শোনা যায়। মোদির এই মন্তব্যের প্রসঙ্গে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদির মতে হায়দরাবাদই ভাগ্যনগর। আমাদের কাছে যা বেশ তাৎপর্যপূর্ণ। ঐক্যবদ্ধ ভারতের যে ভিত্তি স্থাপন করেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল, বিজেপির দায়িত্ব তাকে আগামী দিনে আরও এগিয়ে নিয়ে যাওয়া।’’

[আরও পড়ুন: মোবাইল হ্যাক করে অশ্লীল ছবি বানিয়ে মহিলাদের হুমকি! দেশজুড়ে কোটি টাকা হাতাচ্ছে জালিয়াতরা]

উল্লেখ্য, হায়দরাবাদের (Hyderabad) নাম বদলে ভাগ্যনগর করার দাবি অনেক আগেই তুলেছেন আরএসএস ও বিজেপির একাধিক নেতা। তবে কি অদূর ভবিষ্যতে বদলে যেতে পারে হায়দরাবাদের নাম? কারণ বিজেপি সরকারের আমলে একাধিক শহরের নাম পরিবর্তন হয়েছে। এবারও কি সেই পথেই হাঁটা হবে? এ নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েলের উত্তর, ‘‘বিজেপি যখন এই রাজ্যে ক্ষমতায় আসবে, তখন মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’’ অর্থাৎ নিজামের শহরের নাম বদলের ভাবনা যে গেরুয়া শিবিরের রয়েছে, তা কার্যত স্পষ্ট করে দিলেন তিনি।

২০২০ সালে পুরসভার ভোটে প্রচার হায়দরাবাদ করতে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানে তাঁর মুখেও শোনা গিয়েছিল নামবদলের কথা। হায়দরাবাদকে ভাগ্যনগরে বদলে ফেলার আহ্বান জানিয়ে বিজেপিকে ভোট দিতে বলেছিলেন তিনি। এবার খোদ প্রধানমন্ত্রীর মুখে ভাগ্যনগর শুনে সে জল্পনা নতুন করে উসকে গেল।

[আরও পড়ুন: ‘কলকাতায় আসছেন মিঠুনদা, যাবেন বিজেপি পার্টি অফিসেও’, দাবি সুকান্ত মজুমদারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে