Advertisement
Advertisement
Arunachal Pradesh

চিনকে চাপে রাখতে নয়া কৌশল, অরুণাচল প্রদেশ সফরে মোদি, দলাই লামা!

জিনপিংয়ের প্রত্যাবর্তনের পরই তাঁকে বার্তা দিতে চাইছে ভারত।

PM Modi, Dalai Lama to visit Arunachal Pradesh soon। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:October 26, 2022 9:09 am
  • Updated:November 19, 2022 2:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) ও তিব্বতি ধর্মগুরু দলাই লামা (Dalai Lama)। তবে একসঙ্গে নয়, ভিন্ন ভিন্ন সময়ে তাঁরা সেখানে যাবেন বলে জানা যাচ্ছে। চিনকে (China) চাপে রাখতেই এই সফর বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সদ্যই ক্ষমতায় প্রত্যাবর্তন করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)। বরাবরই অরুণাচলকে চিনের অংশ বলে দাবি করে এসেছে বেজিং। তাই জিনপিংয়ের প্রত্যাগমনের পরই সেখানে গিয়ে তাদের পালটা বার্তা দিতেই মোদির সফরের সিদ্ধান্ত বলেই মনে করা হচ্ছে। এছাড়াও দলাই লামা সেখানে গেলে চিনের উপরে একটা কূটনৈতিক চাপ তৈরি হবে তা নিশ্চিত।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এই সপ্তাহেই সেখানে যেতে পারেন মোদি। অরুণাচল প্রদেশের তৃতীয় বিমানবন্দরটির উদ্বোধন করার কথা তাঁর। কেবল উদ্বোধনই নয়, সেই সঙ্গে সেখানে বক্তব্য রাখার সময় জিনপিংকে বার্তাও দিতে পারেন প্রধানমন্ত্রী। তবে এছাড়াও সেখানকার কেমাং জেলায় ৬০০ মেগাওয়াট জলবিদ্যুৎ প্রকল্পের সূচনাও হবে তাঁরই হাত ধরে।

Advertisement

[আরও পড়ুন: প্যারোল মুক্তি পেয়েই স্বমেজাজে ধর্ষক রাম রহিম! প্রকাশ করলেন নতুন গানের ভিডিও]

দলাই লামা ঠিক কোন সময় সেখানে যাবেন তা এখনও জানা যায়নি। তবে খুব শিগগিরি যে তিনি সেখানে যাবেন, তা জানা গিয়েছে। তাওয়াংয়ে অবস্থিত সপ্তদশ শতাব্দীর এক প্রাচীন বৌদ্ধ মঠে কয়েকদিন থাকবেন, আপাতত এমনটাই জানা যাচ্ছে। সব মিলিয়ে মোদি-দলাই লামার আসণ্ণ অরুণাচল সফর ঘিরে এখন থেকেই নানা জল্পনা তৈরি হয়েছে।

Advertisement

আসলে অতীতে যতবারই তাঁরা সেখানে গিয়েছেন, ততবারই অস্বস্তিতে পড়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চিন। এবারও যে এই সফরকে তারা ভালভাবে নেবে না তা বলা বাহুল্য। ২০২০ সালের মধ্যভাগ থেকে লাদাখ সীমান্তে দুই দেশের সেনার মধ্যে যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে তা এখনও পুরোপুরি ঠিক হয়নি। বারবার বৈঠকের পরও জট রয়েই গিয়েছে। এই পরিস্থিতিতে মোদি ও দলাই লামার সফর তাই চিনকে নয়া বার্তা দেবে বলেই ধারণা ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ৫০ শতাংশ নির্মাণকাজ শেষ, ২০২৪ লোকসভার আগেই খুলবে অযোধ্যার রাম মন্দির, জানাল ট্রাস্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ