BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

চিনা প্রভাব খর্ব করতে তৎপর নয়াদিল্লি, শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক মোদির

Published by: Biswadip Dey |    Posted: September 26, 2020 4:53 pm|    Updated: September 26, 2020 4:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কার (Srilanka) প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপক্ষের (Mahinda Rajapaksa) সঙ্গে এক ভারচুয়াল দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দু’দেশের মধ্যে হওয়া দ্বিপাক্ষিক চুক্তিগুলি নিয়ে আলোচনা ও আগামী দিনে গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে সহযোগিতার মাত্রা বৃদ্ধি করা নিয়েই ছিল এদিনের বৈঠক।

বৈঠকের শুরুতেই প্রধানমন্ত্রী জানান, তিনি আত্মবিশ্বাসী বিপুল ভোটে নির্বাচনে জিতে ক্ষমতায় আসা শ্রীলঙ্কার শাসক দলের গড়া সরকার দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার সম্পর্ককে আরও দৃঢ় করবে। তিনি বলেন, ‘‘আপনার দলের এই জয়ের পর ভারত-শ্রীলঙ্কা সম্পর্কের একটা নতুন অধ্যায় শুরু করার সুযোগ এসেছে।’’ প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন, ভারত বরাবরই শ্রীলঙ্কার মতো প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ককে বাড়তি গুরুত্ব দিয়ে এসেছে। তিনি মনে করিয়ে দেন দুই দেশের সম্পর্ক হাজার বছরের পুরনো।

[আরও পড়ুন: ‘উঠো বিহারী, করো তৈয়ারি’, ভোটের দিন ঘোষণা হতেই নয়া স্লোগান নিয়ে হাজির লালু]

গত ৩ সেপ্টেম্বর শ্রীলঙ্কার পূর্ব উপকূলে একটি গ্রিক তেলের ট্যাঙ্কারে আগুন লেগে যায়। ভারতীয় নৌবাহিনী এবং উপকূলরক্ষী বাহিনীর সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আসে। তারা অগ্নিনির্বাপক রাসায়নিক দিয়ে সাহায্য করে শ্রীলঙ্কাকে। সেই প্রসঙ্গ তুলে এদিন রাজাপক্ষ ভারতকে ধন্যবাদ জানান। বলেন, “দুই দেশের সম্পর্ককে মজবুত করতে সাহায্য করবে ঘটনাটি।”

[আরও পড়ুন: ভেজাল রুখতে কড়া কেন্দ্র, এবার থেকে সরষের তেলে মেশানো যাবে না ভোজ্য তেলও!]

প্রসঙ্গত, গত ৯ আগস্ট শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রাজাপক্ষ। তাঁর দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট নির্বাচনে দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে। ক্ষমতায় আসার উপরে এই প্রথম কোনও অন্য দেশের কোনও নেতার সঙ্গে বৈঠকে মি‌লিত হলেন তিনি। বিশ্লেষকদের মতে, দ্বীপরাষ্ট্রে চিনা প্রভাব খর্ব করতে নয়াদিল্লির এই তৎপরতা।  

গত বছরের নভেম্বর ও এই বছরের ফেব্রুয়ারিতে দু’টি বৈঠকে মিলিত হয়েছিলেন দু’দেশের প্রধানমন্ত্রী। তারপর থেকে তাঁদের মধ্যে নিয়মিত যোগাযোগ রয়েছে। টেলিফোনে কথা হয়েছে কোভিড-১৯ অতিমারীর মোকাবিলা করা নিয়ে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement