BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘দ্রুত এগোচ্ছে দেশ’, কোচি-মেঙ্গালুরু পাইপলাইনের উদ্বোধনে আত্মবিশ্বাসী প্রধানমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: January 5, 2021 12:44 pm|    Updated: January 5, 2021 12:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘এক দেশ এক গ্যাস গ্রিড’-এর লক্ষ্যে এক ধাপ এগিয়ে গেল ভারত। মঙ্গলবার কোচি-মেঙ্গালুরু প্রাকৃতিক গ্যাস পাইপলাইনের (Natural gas pipeline) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। ৪৫০ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইনের মাধ্যমে উপকৃত হবেন কেরল ও কর্ণাটকের বহু জেলার মানুষ। এদিন উদ্বোধনের সময় নতুন পাইপলাইন প্রসঙ্গে বলতে গিয়ে বিরোধীদের একহাত নেন প্রধানমন্ত্রী। তাঁর দাবি, এবিষয়ে ২৭ বছরে যা কাজ হয়েছিল, অর্ধেক সময়ে তার থেকে অনেক বেশি করতে চলেছে তাঁর সরকার।

আগের থেকে দেশের উন্নতি যে অত্যন্ত দ্রুতহারে হচ্ছে সেকথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী খোঁচা দেন বিরোধী দলগুলিকে। তাঁর কথায়, ‘‘ঠিক কী কারণে বিগত দশকগুলিতে ভারতের উন্নয়নের গতি থমকে ছিল তা নিয়ে আমি কিছু বলতে চাই না। আজকের দিনে ভারতের উন্নয়ন এত ধীরে হতে পারে না। গত কয়েক বছরে দেশের উন্নয়নের গতি, উন্নতির সুযোগ অনেকটাই বেড়েছে।’’

[আরও পড়ুন: অতিমারীর মধ্যেই আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু! রাজস্থানের পর আরও ৩ রাজ্যে জারি সতর্কতা]

সবাই মিলে কাজ করলে কোনও লক্ষ্যই অসম্ভব নয়, একথা মনে করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৮৭ সালে আন্তঃরাজ্য পাইপলাইন কমিশন তৈরি হলেও ২০১৪ সাল পর্যন্ত ১৫ হাজার কিলোমিটার পাইপলাইন তৈরি হয়। সেখানে এই মুহূর্তে দেশে ১৬ হাজার কিলোমিটার পাইপলাইনের কাজ চলছে। যা আগামী ৪ থেকে ৬ বছরের মধ্যেই শেষ হয়ে যাবে। এই ধরনের কাজের ফলে কর্মসংস্থানেরও ব্যাপক সুবিধা হবে বলে জানান প্রধানমন্ত্রী। তাঁর দাবি, কেবল কোচি-মেঙ্গালুরুর এই সুদীর্ঘ পাইপলাইন তৈরি করতেই মোট ১২ লক্ষ ঘণ্টার রোজগার করেছেন শ্রমিকরা। পাশাপাশি এর ফলে উভয় রাজ্যের মানুষের জীবনযাত্রার মানের উন্নতির পাশাপাশি শিল্পের জন্য ব্যয়ও কমবে বলে জানান তিনি।

এদিন তাঁর কথায় উঠে আসে জলবায়ু পরিবর্তনের মতো বিষয়ও। এবিষয়ে ভারতের উল্লেখযোগ্য পদক্ষেপ যে গোটা বিশ্বে প্রশংসিত হচ্ছে তা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘‘আজ ভারতে ডিজিটাল, গ্যাস, হাইওয়ের মতো বিষয়গুলির দিকে বিশেষ নজর দেওয়া হচ্ছে।’’ প্রসঙ্গত, এই পাইপলাইনের ফলে বায়ুদূষণ ব্যাপক হারে কমবে বলে আশা সরকারের।

[আরও পড়ুন: বিতর্কের কেন্দ্রবিন্দু এস-৪০০, রুশ মিসাইল নিয়ে টানাপোড়েন ভারত-আমেরিকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement