১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাণিজ্য চুক্তি না হওয়ার জের! তাজমহল সফরে ট্রাম্পের ‘হমসফর’ হচ্ছেন না মোদি

Published by: Sucheta Chakrabarty |    Posted: February 22, 2020 4:38 pm|    Updated: February 22, 2020 7:43 pm

PM Modi not to accompany President Trump at Taj Mahal

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুদিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২৪ ফেব্রুয়ারি ভারতে পা রাখবেন ট্রাম্প ও তাঁর ঘরনি। তাঁকে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী। সরকারি সূত্রের খবর, ট্রাম্পের সফর চলাকালীন গুজরাটের আহমেদাবাদেও মোদি তাঁর সঙ্গী হবেন। কিন্তু আগ্রা সফরে ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন না প্রধানমন্ত্রী। এ নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। 

সূত্র মারফৎ জানা গিয়েছে, আগ্রায় তাজমহল পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী ট্রাম্পের সফরসঙ্গী হচ্ছেন না। এমনকী কোনও সরকারি আধিকারিকও প্রতিনিধি হিসেবে সঙ্গে থাকছেন না বলে খবর মেলে। এই বিষয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে শুরু চাপা উত্তেজনা। বিরোধী রাজনীতিকদের মতে বাণিজ্যক চুক্তি সাক্ষরিত হচ্ছে না বলেই কী মার্কিন প্রেসিডেন্টের সফরসঙ্গী হতে চাইছেন না প্রধানমন্ত্রী? তবে আগ্রায় ট্রাম্পকে স্বাগত জানাবেন উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। “নমস্তে ট্রাম্প” নামে একটি অনুষ্ঠানের মাধ্যমে ট্রাম্প ও তাঁর ঘরনিকে স্বাগত জানাবে আহমেদাবাদ শহর। বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম মোতেরায় এই দুই রাষ্ট্রনায়ক জনগনের সামনে নিজেদের বক্তব্য রাখবেন। ভারতীয় ও আমেরিকানদের উদ্দেশ্যে এদিনের মঞ্চ থেকে ট্রাম্প কী বক্তব্য রাখবেন সেদিকেই তাকিয়ে সকলে। যদিও ট্রাম্পের সফরের আগেই দু’দেশের বাণিজ্যিক চুক্তি নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। ট্রাম্প অবশ্য দাবি করেছেন, এই সফরে ভারতের সঙ্গে কোনও চুক্তি সাক্ষর না হলেও পরে বড় কোনও বাণিজ্যিক চুক্তি সাক্ষর করা হবে। আর তা খুব শীঘ্রই করা হবে।

[আরও পড়ুন:রাজনৈতিক প্রতিহিংসা! দিল্লির স্কুল পরিদর্শনে মেলানিয়া ট্রাম্প, অথচ আমন্ত্রিত নন মুখ্যমন্ত্রী]

ইতিমধ্যেই ট্রাম্পের সফর ঘিরে আহমেদাবাদে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। শহর জুড়ে ছড়িয়ে হোর্ডিং, ব্যানার, পোস্টার। মার্কিন প্রেসিডেন্টের সফর ঘিরে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। ট্রাম্পের এই সফরে মেলানিয়া ট্রাম্প ছাড়াও আসছেন ইভাঙ্কা ট্রাম্প ও তাঁর স্বামী জারেদ কুশনার। তবে শুধু আহমেদাবাদ নয় সফর ঘিরে সেজে উঠছে তাজমহলও। ট্রাম্পের সফরে তাজমহলের জেল্লা ফেরাতে মার্বেলের গায়ে “ক্লে ট্রিটমেন্ট” করা হবে। এতে জেল্লা বাড়বে তাজমহলের।

[আরও পড়ুন:এগিয়ে আসছে ফাঁসির দিন, অথচ নির্ভয়ার দোষী বিনয়ের চিকিৎসার রায় ঝুলেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে