১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০ লক্ষ চাকরির সুযোগ, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে স্বাক্ষরিত বাণিজ্য চুক্তি

Published by: Biswadip Dey |    Posted: April 2, 2022 4:31 pm|    Updated: April 2, 2022 4:55 pm

PM Narendra Modi says mega trade pact sign a watershed moment

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হল ভারতের। ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল (Piyush Goyal) ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড্যান তেহানের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। নতুন এই চুক্তিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। পাশাপাশি পীযূষের আশা, এই চুক্তির ফলে ১০ লক্ষ চাকরির সুযোগ তৈরি হবে। এবং রাতারাতি দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে বিনিয়োগ একলাফে বেড়ে যাবে অনেকটাই।

শনিবার একটি ভারচুয়াল অনুষ্ঠানে দুই দেশের বাণিজ্যমন্ত্রীদের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন উপস্থিত ছিলেন। সেখানেই এই চুক্তি স্বাক্ষরিত হয়। এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেছেন, ”আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এটা একটা ঐতিহাসিক মুহূর্ত। এই চুক্তির ফলে আমরা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থিতাবস্থায় অবদান রাখতে পারব। পাশাপাশি পারস্পরিক সহায়তার জায়গাটিকে আরও মজবুত করা সম্ভব হবে।” তাঁর মতে পড়ুয়া, পেশাদার ও পর্যটকদের ক্ষেত্রে পারস্পরিক বিনিময়ের পথটিও আরও সুগম হল এই নয়া চুক্তিতে।

[আরও পড়ুন: অপরাধ দমনে কড়া মধ্যপ্রদেশ, গুঁড়িয়ে দেওয়া হল নাবালিকাকে গণধর্ষণে অভিযুক্ত ধর্মগুরুর বাড়ি]

একই ভাবে উচ্ছ্বসিত পীযূষ গোয়েলও। তাঁর কথায়, ”আমার আশা করছি আগামী ৪-৫ বছরের মধ্যেই দেশে ১০ লক্ষ চাকরির সুযোগ বাড়বে। ভারতীয় শেফ ও যোগ প্রশিক্ষকদের জন্য নতুন নতুন সুযোগ তৈরি হবে।” এই চুক্তির ফলে বিনিয়োগ দ্বিগুণ হয়ে যাবে বলেও আশা তাঁর। ২৭ বিলিয়নের পরিবর্তে এবার ৪৫-৫০ বিলিয়ন ডলার বিনিয়োগের স্বপ্ন দেখছেন তিনি। পাশাপাশি শিক্ষা, প্রযুক্তি ও অন্যান্য ক্ষেত্রের লাভবান হওয়ার বিষয়েও আশা ব্যক্ত করেছেন পীযূষ।

নতুন চুক্তি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও। তিনি জানিয়েছেন, ”এই চুক্তি বিশ্বের দ্রুততম বর্ধিষ্ণু অর্থনীতির দরজা খুলে দেবে অস্ট্রেলিয়ার কৃষক ও উৎপাদক ও অন্যদের জন্য।”

এদিকে শনিবারই নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গেও বৈঠক করেছেন প্রধানমন্ত্রী মোদি। তাঁরা দু’জন দুই দেশের মধ্যে শুরু হওয়া ট্রেন চলাচলের সূচনা করেন। ৩৫ কিলোমিটারের এই রেলপথ নেপালের কুরতা ও বিহারের জয়নগরকে যুক্ত করবে।

[আরও পড়ুন: প্রাক্তন স্বামীকে দিতে হবে খোরপোশ, মহিলাকে নজিরবিহীন নির্দেশ বম্বে হাই কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে