২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রোমে G-20 সম্মেলনে যোগ দেওয়ার আগে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদি!

Published by: Sucheta Sengupta |    Posted: October 23, 2021 5:50 pm|    Updated: October 23, 2021 5:50 pm

PM Modi to meet Pope Francis at Vatican before attending G-20 summit in Rome | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক সম্মেলনে গিয়ে রাষ্ট্রনেতাদের সঙ্গে দেখাসাক্ষাৎ, আলাপ-আলোচনা স্বাভাবিক। তবে কোনও বিশেষ ধর্মের শীর্ষ ব্যক্তিত্বের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi সাক্ষাৎ প্রথম। শোনা যাচ্ছে, এ মাসের শেষে রোমে জি-২০ সম্মেলনে যাওয়ার পথে ভ্যাটিকানে নেমে পোপ ফ্রান্সিসের (Pope Francis) সঙ্গে দেখা করবেন মোদি। তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে খবর।

করোনা কাল কাটিয়ে প্রায় দু বছর পর বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। সূত্রের খবর, ২৮ অক্টোবর রাতে দিল্লি থেকে ভ্যাটিকান সিটির (Vatican City) উদ্দেশে উড়বেন। সেখানে তিনি ৮৪ বছরের পোপ ফ্রান্সিসের সঙ্গে ‘সৌজন্য সাক্ষাৎ’ করবেন। এরপর ৩০, ৩১ অক্টোবর রোমে G-20 সম্মেলনে যোগ দেবেন মোদি। তারপর আবার সেখান থেকে যাবেন স্কটল্যান্ডের (Scotland) গ্লাসগো শহরে। এ বছর COP26 অর্থাৎ পরিবেশ সম্মেলন বসছে গ্লাসগোয়। সেখানে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন নিয়ে আলোচনা হবে। পরিবেশ বাঁচাতে ভারতের ভূমিকার কথা উল্লেখ করবেন প্রধানমন্ত্রী। ভারত বরাবরই পরিবেশ রক্ষায় এগিয়ে। সেই সংক্রান্ত বিষয়টাই আন্তর্জাতিক সম্মেলনে তুলে ধরবেন মোদি।

[আরও পডুন: ‘আরএসএসের বহু ভাবধারাই বামপন্থী’, বক্তব্য সংঘের শীর্ষনেতার]

সূত্রের আরও খবর, পোপ ফ্রান্সিসকে ভারতে আমন্ত্রণ জানাবেন মোদি। এর আগে চলতি বছরের শুরুতে তিনি পোপকে ভারতে আমন্ত্রণের পরিকল্পনার কথা জানিয়েছিলেন। তবে কোভিড আবহে কারও পক্ষেই কোথাও যাওয়া সম্ভব হয়নি। এবার পোপ ভারতে আসার আগেই প্রধানমন্ত্রী মোদি যাচ্ছেন পোপের দেশে। ফ্রান্সিসের সঙ্গে দেখা করার বিষয়টি যদিও ‘সৌজন্য সাক্ষাৎ’ (Courtsey meeting) বলে উল্লেখ করছে ঘনিষ্ঠ মহল, তবে ঠিক কী আলোচনা হবে উভয়ের মধ্যে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। ২৮ তারিখ ভ্যাটিকানে সেই সাক্ষাৎপর্ব শেষে রোমে জি-২০ সম্মেলনের পর ১ নভেম্বর গ্লাসগোয় পরিবেশ সম্মেলনে যোগ দিয়ে তারপর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী মোদি।

[আরও পডুন: গোয়ায় তৃণমূলে যোগ দিতে চলেছেন লাকি আলি, নাফিসা আলি-সহ একাধিক তারকা! জল্পনা তুঙ্গে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে