BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

লাদাখ সফরের দু’দিন পরই রাষ্ট্রপতির সঙ্গে দেখা করলেন মোদি, কূটনৈতিক মহলে জল্পনা

Published by: Subhamay Mandal |    Posted: July 5, 2020 6:05 pm|    Updated: July 5, 2020 6:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত শুক্রবার সাতসকালে লাদাখে উড়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। চিনের সঙ্গে সংঘাতের মধ্যেই কড়া বার্তা দিতে লেহ-র নিমুতে যান মোদি। সেখানে নাম না করে চিনের আগ্রাসনকে তুলোধোনা করে বক্তব্য রাখেন তিনি। সেই সফরের দুদিন পর রবিবার রাইসিনা হিলে রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে (Ramnath Kovind) গোটা পরিস্থিতি জানিয়ে এলেন প্রধানমন্ত্রী। যদিও রাষ্ট্রপতি ভবনের তরফে জানানো হয়েছে, জাতীয় ও আন্তর্জাতিক স্তরে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কথোপকথন হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার কাকভোরে উত্তেজনার আবহেই লাদাখে পৌঁছন প্রধানমন্ত্রী। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ফুট উঁচুতে অবস্থিত ছাউনিতে সেনাকর্তা ও জওয়ানদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লেহ থেকে সেনার চপারে করে নিমুতে ফরোয়ার্ড পোস্টে পৌঁছন মোদি। তাঁর সঙ্গী ছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (General Bipin Rawat) ও সেনাপ্রধান মনোজমুকুন্দ নারাভানে (Lt. General MM Naravane)। সেনাছাউনিতে সেনা, বায়ুসেনা এবং ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের আধিকারিক ও জওয়ানদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। লাদাখে উত্তেজনার পরিস্থিতিতে জওয়ানদের মনোবল বাড়ান মোদি।

[আরও পড়ুন: অসাধ্যসাধন DRDO’র, মাত্র ১২ দিনে দিল্লিতে তৈরি হল বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল]

উল্লেখ্য, সেদিন নাম না করে চিনের আগ্রাসী মনোভাব নিয়ে প্রধানমন্ত্রী সাফ বলেন, “এই যুগ বিকাশের। এখানে আগ্রাসী মানসিকতার বা চেষ্টার জায়গা নেই। সেটা সবাইকে বুঝতে হবে। বিশ্ব শান্তির জন্য বারবার বিপদ ডেকে এনেছে আগ্রাসী শক্তি। তবে ইতিহাস সাক্ষী, প্রত্যেকবারই তাদের পরাজিত হতে হয়েছে। ভারত শান্তির কথা বলে তবে প্রয়োজনে শ্রী কৃষ্ণের সুদর্শন চক্রের পূজাও করে। আমরা হাতিয়ার ধরতে জানি। গালওয়ান উপত্যকা আমাদের। লাদাখ দেশের মুকুট।” রবিবার রাষ্ট্রপতি ভবনের তরফে অবশ্য নির্দিষ্ট কোনও বিষয় উল্লেখ করা হয়নি। টুইটার হ্যান্ডেলে শুধু পোস্ট করা হয়েছে, ‘‘রাষ্ট্রপতি ভবনে এসে সাম্প্রতিক জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যুগুলি রাষ্ট্রপতিকে জানিয়েছেন প্রধানমন্ত্রী।’’ রাষ্ট্রপতি ভবনে দু’জনের কথোপকথনের একটি ছবিও পোস্ট করা হয়েছে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ভোকাল টনিকে চাঙ্গা বায়ুসেনা, লাদাখের আকাশে চক্কর কাটছে সুখোই-অ্যাপাচে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement