৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে, আজ রাতে ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

Published by: Subhamay Mandal |    Posted: March 24, 2020 11:49 am|    Updated: March 24, 2020 11:49 am

PM Narendra Modi to address nation at 8 pm on Covid-19 pandemic

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার জেরে ভয়াবহ পরিস্থিতির দোরগোড়ায় ভারত। দেশের প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে জারি হয়ে গিয়েছে লকডাউন। এই পরিস্থিতিতে আজ, মঙ্গলবার রাত আটটা নাগাদ ফের একবার জাতির উদ্দেশ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই নিয়ে দ্বিতীয়বার COVID-19 নিয়ে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। রাজনৈতিক মহলের ধারণা, এবার হয়তো দেশে সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নেওয়ার কথা ঘোষণা করতে পারেন মোদি।

গত বৃহস্পতিবারই রাত আটটা নাগাদ জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেইসময় করোনা রুখতে দেশবাসীকে ২২ মার্চ সকাল সাতটা থেকে রাত নটা পর্যন্ত জনতা কারফিউ পালন করার ডাক দেন তিনি। দেশের মানুষ তাঁর ডাকে সাড়া দিয়ে স্বতঃস্ফূর্তভাবে জনতা কারফিউ পালন করেন। একইসঙ্গে প্রধানমন্ত্রীর অনুরোধে জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের অভিবাদন জানাতে জনতা কারফিউয়ের দিন বিকেল পাঁচটা নাগাদ নিজেদের বাড়ির বারান্দায় এসে করতালি, কাঁসর-ঘণ্টা বাজান। সেদিনই একাধিক রাজ্য সরকার লকডাউনের ঘোষণা করে দেয়।

ভারতের মাটিতে নিজের আধিপত্য বিস্তার করেই চলেছে নোভেল করোনা ভাইরাস। বাড়ছে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা। সংক্রমণ রুখতে দেশের প্রত্যেকটি অংশে লকডাউন। তা সত্ত্বেও আইন ভেঙে মানুষজন বাইরে বেরচ্ছেন, নিজেদের সুরক্ষার ভাবনা উড়িয়ে। এই মুহূর্তে ভারতে মৃতের সংখ্যা ১১। আক্রান্ত পাঁচশো ছুঁইছুঁই। এ রাজ্যে নতুন করে দু’জনের শরীরে COVID-19 জীবাণু পাওয়ায়, আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে নয়। যার মধ্যে সোমবার বিকেলে একজনের মৃত্যু হয়েছে। ২৩টি রাজ্য ও ৭ কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউনকে হাতিয়ার করে করোনার স্টেজ-থ্রি বা তৃতীয় পর্যায়ের সংক্রমণ আটকাতে মরিয়া দেশবাসী। কিন্তু জনসচেতনতা কতটা কাজ করছে, তা এক বড় প্রশ্ন। অন্যদিকে, ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ১৬০০০ ছুঁয়েছে, যার মধ্যে ইটালিতে সর্বোচ্চ- ছয় হাজার। আমেরিকার পরিস্থিতিও ভয়াবহ।

[আরও পড়ুন: দিল্লিতে লকডাউন জারি হতেই শাহিনবাগ খালি করে দিল পুলিশ]

উল্লেখ্য, রবিবার টুইটে ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেন, “অনেকেই লকডাউনের বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন না। কিন্তু নিজের জন্য, পরিবারের জন্য সরকারের সমস্ত নির্দেশিকা মেনে চলুন।” রাজ্য সরকারের সহযোগিতাও প্রাথনা করেছেন তিনি। কারণ, এখনই পরিস্থিতি মোকাবিলায় কড়া পদক্ষেপ না নেওয়া হলে বিষয়টি হাতের বাইরে চলে যেতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। দেখা যাচ্ছে, লকডাউনকে কেউই সেরকম গুরুত্ব দিচ্ছেন না। মনে করা হচ্ছে, আজ জাতির উদ্দেশে ভাষণে লকডাউন মেনে চলার জন্য দেশবাসীকে বলবেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ‘অনেকেই লকডাউনকে গুরুত্ব দিচ্ছেন না’, ক্ষোভপ্রকাশ মোদির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে