BREAKING NEWS

১৪ কার্তিক  ১৪২৭  শনিবার ৩১ অক্টোবর ২০২০ 

Advertisement

বিহারে ভোটের আগে ‘কল্পতরু’ প্রধানমন্ত্রী, ন’টি হাইওয়ে প্রকল্পের শিলান্যাসের ঘোষণা

Published by: Biswadip Dey |    Posted: September 19, 2020 10:23 pm|    Updated: September 19, 2020 10:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাখির চোখ বছরের শেষে হতে চলা বিধানসভা নির্বাচন। সেদিকে লক্ষ্য রেখেই বিহারের (Bihar) জন্য একের পর এক প্রকল্পের ঘোষণা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এবার জানা গেল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ন’টি হাইওয়ে প্রকল্পের শিলান্যাস করবেন তিন‌ি। আগামী সোমবার তিনি ওই প্রকল্পগুলির শিলান্যাস করবেন। সেই সঙ্গে ওইদিন‌ অপটিক্যাল ফাইবার ইন্টারনেট পরিষেবারও উদ্বোধন করবেন তিনি। যা বিহারের ৪৫,৯৪৫টি গ্রামকে যুক্ত করবে। প্রধান‌মন্ত্রীর দপ্তর একথা জানিয়েছে।

[আরও পড়ুন: অন্তিম যাত্রায় নৌবাহিনীর গর্বের রণতরী আইএএনএস বিরাট, ভেঙে ফেলা হবে গুজরাটের বন্দরে]

এই ন’টি হাইওয়ে প্রকল্পে সব মিলিয়ে ৩৫০ কিলোমিটারের রাস্তা থাকবে, যা নির্মাণ করতে খরচ পড়বে ১৪,২৫৮ কোটি টাকা। সম্প্রতি প্রধানমন্ত্রী বিহারের উন্নয়নের জন্য বহু প্রকল্পের কথা ঘোষণা করেছেন। তার মধ্যে রয়েছে রেল, পরিকাঠামো, সেতু, পানীয় জল ও শৌচ ব্যবস্থা।

আগামী অক্টোবর ও নভেম্বর মাসেই বিহারে বিধানসভা নির্বাচন। এই পরিস্থিতিতে শনিবার প্রধানমন্ত্রীর দপ্তর হাইওয়ে প্রকল্পের ঘোষণা করে জানিয়েছে, এই হাইওয়েগুলি নির্মিত হলে রাজ্যের উন্নয়নের পক্ষে তা অনুকূল হবে। এর ফলে আরও ভাল সংযোগ, সুবিধা এবং অর্থনৈতিক বৃদ্ধির সুযোগ তৈরি হবে।

[আরও পড়ুন: করোনা যোদ্ধাদের উপরে হামলা করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল, রাজ্যসভায় পাশ নয়া বিল]

প্রসঙ্গত, ২০১৫ সালেও বিহারের (Bihar) জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় তিনি ৫৪,৭০০ টাকার ৭৫টি প্রকল্পের ঘোষণা করেছিলেন। এর মধ্যে ১৩টি প্রকল্প সম্পূর্ণ হয়েছে। ৩৮টির কাজ এখনও চলছে। বাকিগুলি এখনও শুরু হয়নি। এদিন বিহারের অপটিক্যাল ফাইবার ইন্টারনেট পরিষেবা প্রকল্প প্রসঙ্গে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানা‌নো হয়, এই প্রকল্প কার্যকর হয়ে গেলে ৪৫,৯৪৫টি গ্রাম যুক্ত হবে। এর ফলে ‘ডিজিটা‌ল বিপ্লব’ হবে। রাজ্যের দুর্গমতম কোণে থাকা গ্রামটিও এর সুবিধা পাবে।

শুক্রবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে কোশি রেলসেতুর উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী। জানিয়েছিলেন, এই প্রকল্প শেষ হলে বিহারের রেলপথ আরও বেশি সুগম হবে। এর কয়েকদিন আগেই সাতটি বড় নগর পরিকাঠামোরও উদ্বোধন ও শিলান্যাস করেন প্রধানমন্ত্রী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement