BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘জ্বালানির দাম বাড়িয়ে মুনাফা লুঠছে কেন্দ্র’, সরকারকে তোপ সোনিয়ার

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 16, 2020 5:20 pm|    Updated: June 16, 2020 5:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আনলক ওয়ানে ক্রমেই বাড়ছে জ্বালানির দাম। অবশ্য সেই দাম বৃদ্ধির কোনও যুক্তি খুঁজে পাচ্ছেন না কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। বিশ্বের বাজার অপরিশোধিত তেলের দাম কমলেও দেশের অভ্যন্তরে জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রকে জোরালো সওয়াল করলেন সোনিয়া গান্ধী।

একদিকে করোনা ভাইরাসের সংক্রমণ, অন্যদিকে লকডাউনের জের। জোড়া ফলায় দেশের মানুষের আর্থিক কষ্ট চরম সীমায় পৌঁছেছে। তাতেও নাকি ভ্রুক্ষেপ নেই কেন্দ্রের। প্রতিদিনই একটু একটু করে বেড়ে চলেছে পেট্রোল–ডিজেলের দাম। এখানেও মুখে কুলুপ মোদি সরকারের। ফলে ক্ষোভপ্রকাশ করেছেন কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী। তার অভিযোগ, “আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলেও দেশে দাম কমাচ্ছে না কেন্দ্রীয় সরকার। শুধু মুনাফা লুঠ করার ছক কষছে।”

[আরও পড়ুন:সংক্রমণের ভয়, দিল্লিতে প্রথম অনলাইনে বিবাহ বিচ্ছেদ দম্পতির]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) লেখা চিঠিতে সোনিয়া গান্ধী জানান, “করোনার জেরে ধ্বংসের মুখে অর্থনীতি। এমতাবস্থায় লক্ষ লক্ষ মানুষ চাকরি হারিয়ে বেকার হচ্ছেন। শেষ হয়ে যাচ্ছে ক্ষুদ্র-মাঝারি ব্যবসা। জীবন-জীবিকা ধুলিসাত্‍‌ হয়ে যাচ্ছে, মধ্যবিত্তের আয় দ্রুত কমছে, খারিফ মরসুমেও ধুঁকছেন কৃষকরা। কিন্তু তখনও সরকার কীভাবে দাম জ্বালানির বাড়িয়ে চলেছে আমি তার কোনও যুক্তি খুঁজে পাচ্ছি না।”

কংগ্রেস সভানেত্রীর কথায়, “গত সপ্তাহেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৯% কমেছে। কিন্তু এই দুঃসময়েও মুনাফা অর্জন করা বজায় রেখেছে সরকার। এইভাবে দাম বাড়িয়ে ২,৬০,০০ কোটি টাকার বাড়তি রাজস্ব ঘরে তুলতে চাইছে সরকার।” তাই অপরিশোধিত তেলের মূল্যহ্রাসকে কাজে লাগিয়ে মানুষকে স্বস্তি দিতে অবিলম্বে জ্বালানির দাম কমানোর জন্য প্রধানমন্ত্রীকে ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী।

[আরও পড়ুন:আতঙ্কের মধ্যেও আশার আলো, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাজয়ী ১০ হাজারের বেশি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement