BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

যাত্রীসুরক্ষায় বিশেষ উদ্যোগ, শীঘ্র্রই দেশের বিমানবন্দরে তৈরি হবে পিপিই শপ

Published by: Sulaya Singha |    Posted: May 13, 2020 4:44 pm|    Updated: May 13, 2020 4:44 pm

An Images

ছবি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাকে সঙ্গে নিয়েই বাঁচতে হবে। এ ভাইরাস সহজে বিদায় নেবে না। ধীরে ধীরে এ সত্যই মেনে নিচ্ছে দেশ। তাই এর প্রকোপ কমলেও সর্বদা সতর্ক থাকতে হবে। নিজের সুরক্ষার দায়িত্ব নিজেকেই নিতে হবে। আর ঠিক সেই কথা মাথায় রেখেই এবার বিশেষ উদ্যোগ নিচ্ছে ভারতীয় এয়ারপোর্ট অথরিটি (AAI)। খুব তাড়াতাড়ি দেশের বিমানবন্দরের আউটলেট থেকেই পিপিই কিনতে পারবেন যাত্রীরা।

বিমান পরিষেবা একবার চালু হয়ে গেলে যাত্রী সংখ্যাও ধীরে ধীরে বাড়বে। আর বিমান সফরে নিজেদের করোনার হাত থেকে সুরক্ষিত অত্যন্ত জরুরি। তাই গ্লাভস, মাস্ক, চশমা-সহ পিপিইর সমস্ত সরঞ্জাম যাতে বিমানবন্দরেই পেয়ে যান যাত্রীরা, সে ব্যবস্থাই করছে AAI। পণ্য সরবরাহের জন্য বেসরকারি সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। ইতিমধ্যে অমৃতসর, পুণে, পাটনা, কোয়েম্বাট্যুর এবং আগরতলা বিমানবন্দরে পিপিই সরবরাহের জন্য টেন্ডার ডাকা হয়েছে।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর আবেদনে সিলমোহর, এবার শুধুমাত্র স্বদেশি পণ্য মিলবে আধাসেনার ক্যান্টিনে]

জানা গিয়েছে, বিমানবন্দরে ঢোকার মুখে কিংবা চেক-ইনের জায়গায় তৈরি হবে পিপিই শপ। সেখানে গ্লাভস, মাস্ক, গাউন, গগলস থেকে স্যানিজাইজার- সবই পাওয়া যাবে। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা মেনে সমস্ত সুরক্ষার জিনিস সঙ্গে নিয়ে বিমান যাত্রা করতে হবে। AAI সাফ জানিয়ে দিয়েছে, প্রতিটি শপে সমস্ত সরঞ্জামের দাম লেখা থাকবে। কোনও পণ্য লিখিত দামের বেশি মূল্যে বিক্রি করা যাবে না।

সব ঠিকঠাক থাকলে জুন থেকেই দেশের বিমানবন্দগুলিতে বিক্রি হবে পিপিই। এক সরকারি আধিকারিকের মতে, এবার থেকে বিমান যাত্রার সময় পিপিই থাকা বাধ্যতামূলক হবে। হতেই পারে অনেকে বাড়ি থেকে তা নিয়ে বেরতে ভুলে গেলেন। সেক্ষেত্রে বাজারমূল্যেই যদি বিমানবন্দর থেকে সেগুলি কিনে নেওয়া যায়, তাহলে যাত্রীদের সুবিধাই হবে। তাছাড়া বিদেশ ফেরে আসা যাত্রীরা শহরে পা রাখার আগেও দরকার মতোই সমস্ত সরঞ্জাম কিনে নিতে পারবেন। পিপিই শপগুলি যাতে ক্রেডিট বা ডেবিট কার্ড কিংবা ই-ওয়ালেটে পেমেন্ট নেয়, সে নির্দেশও দেওয়া হবে।

[আরও পড়ুন: সামাজিক দূরত্বকে বুড়ো আঙুল, মধ্যপ্রদেশে অবাধে চলল সাধুদের ঘিরে অনুষ্ঠান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement