BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

লকডাউনের জের! কমল স্বল্প সঞ্চয় ও পিপিএফের সুদের হার

Published by: Soumya Mukherjee |    Posted: April 1, 2020 8:50 am|    Updated: April 1, 2020 11:43 am

PPF, other small savings schemes see big interest rate cuts

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের মধ্যে বড় ধাক্কা খেল মধ‌্যবিত্ত। আজ থেকে শুরু নয়া অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন‌্য স্বল্প সঞ্চয় ও পিপিএফের সুদ কমাল কেন্দ্র। ন‌্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) – এ সুদ বছরে ৭.৯ শতাংশ থেকে কমিয়ে করা হল ৬.৮ শতাংশ। কিষাণ বিকাশ পত্রে সুদ ৭.৬ শতাংশ থেকে কমে হল ৬.৯ শতাংশ। সুকন‌্যা সমৃদ্ধি অ‌্যাকাউন্ট স্কিমে সুদ ৮.৪ থেকে কমে হয়েছে ৭.৬ শতাংশ। পিপিএফের সুদ ৭.৯ শতাংশ থেকে কমে করা হল ৭.১ শতাংশ। 

মাসিক আয় প্রকল্পে (MIA) সুদ ৭.৬ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৬.৬ শতাংশ। এমনকী প্রবীণ নাগরিকদের জন‌্য সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে সুদ ৮.৬ শতাংশ থেকে কমে হয়েছে ৭.৪ শতাংশ। বহু অবসরপ্রাপ্ত স্বল্প সঞ্চয়ে জমানো টাকার সুদে জীবন চালান। আর্থিক বছরের শেষ দিন তথা মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রকের জারি করা বিজ্ঞপ্তিতে তাঁরা খুবই আতান্তরে। সুদের নয়া হারে দেখা যাচ্ছে পিপিএফ-সহ সমস্ত প্রকল্পে সুদ বছরে ০.৮ শতাংশ থেকে ১.৪ শতাংশ পর্যন্ত কমে যাচ্ছে। এক ধাক্কায় এতটা সুদ কমে যাওয়া একেবারেই বেনজির ঘটনা।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ছেলের পাশে মা, প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ দিলেন হীরাবেন ]

নয়া সুদের হার আজ ১ এপ্রিল থেকেই কার্যকর হবে বলে অর্থমন্ত্রক তার বিজ্ঞপ্তিতে জানিয়েছে। বিভিন্ন ব‌্যাংক ও ডাকঘরে যাঁরা পিপিএফ অ‌্যাকাউন্টে টাকা সঞ্চয় করেন, তাঁদের আজই সুদের টাকা জমা পড়ার কথা। পিপিএফে সুদ কমছে ০.৮ শতাংশ। ফলে অর্থ বছরের প্রথম দিনেই পিপিএফে সঞ্চয়কারীদের আয়ে বিশাল ধাক্কা। কয়েকদিন আগেই রিজার্ভ ব‌্যাংক সুদের হার অনেকটা কমিয়েছে। রিজার্ভ ব‌্যাংক সুদের হার কমানোর পরেই ব‌্যাংকগুলোও সুদের হার কমাতে শুরু করেছে। এই অবস্থায় দাঁড়িয়ে ডাকঘরের সঞ্চয়ে যে সুদের হার কমবে তা একরকম নিশ্চিত ছিল। তবে ডাকঘরের সেভিংস ডিপোজিটে সুদের হার ৪ শতাংশই থাকছে। মেয়াদি আমানতগুলোয় ব‌্যাংকের হারেই সুদ কমছে। কিষাণ বিকাশ পত্র ম‌্যাচিউরিটির সময় ১১৩ মাস থেকে বাড়িয়ে ১২৪ মাস হবে বলেও অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

[আরও পড়ুন: ‘বিনা বেতনে কাজ নয়’, লকডাউনের মধ্যে ধর্মঘটে উত্তরপ্রদেশের অ্যাম্বুল্যান্স কর্মীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement