BREAKING NEWS

২৬ চৈত্র  ১৪২৬  বৃহস্পতিবার ৯ এপ্রিল ২০২০ 

Advertisement

NRC বিরোধী প্রস্তাব পাশ করানোর জন্য নীতীশকে ধন্যবাদ জানালেন প্রশান্ত কিশোর

Published by: Subhamay Mandal |    Posted: February 26, 2020 7:53 pm|    Updated: February 26, 2020 7:53 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিধানসভায় এনআরসি বিরোধী প্রস্তাব পাশ এবং এনপিআর নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করার জন্য বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে ধন্যবাদ জানালেন প্রশান্ত কিশোর। ভোট কৌশলী তথা জনতা দলের প্রাক্তন সহ-সভাপতি প্রশান্ত কিশোর বুধবার হিন্দিতে টুইট করে মুখ্যমন্ত্রীকে তাঁর অবস্থান স্পষ্ট করার জন্য ধন্যবাদ জানিয়েছেন। তবে এর পাশাপাশি উনি এও লিখেছেন, ‘এসব ছাড়াও অনেক বড় ইস্যু রয়েছে যা বিহারের স্বার্থের সঙ্গে জড়িত এবং সামাজিক সম্প্রীতির জন্য প্রযোজনীয়। আমরা শুধু এটাই আশা করতে পারি, যে আপনি নিজের অন্তরের প্রতি সজাগ থাকবেন এবং অবস্থানে অনড় থাকবেন।’

প্রসঙ্গত, বিজেপিকে তোয়াক্কা না করেই, বিহার বিধানসভায় এনআরসি বিরোধী প্রস্তাব পাশ করালেন নীতীশ। মজার কথা হল, বিহারের বিজেপি বিধায়করাও এই প্রস্তাবের বিরোধিতা করেননি। ফলে, এনআরসি (NRC) বিরোধী প্রস্তাবটি বিহার বিধানসভায় বিনা বাধায় পাশ হয়ে যায়। এর পাশাপাশি এনপিআর নিয়েও একটি প্রস্তাব পাশ করা হয়েছে। যাতে বলা হয়েছে, বিহারে এনপিআর করতে হলেও, তা করা হবে দশ বছর আগে ইউপিএ সরকারের আনা ফরম্যাটে। মোদি সরকারের আনা নতুন ফরম্যাটে নয়। তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই এনআরসি ইস্যুতেই প্রশান্ত কিশোরের সঙ্গে বিবাদে জড়ান নীতীশ কুমার। সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) এবং এনআরসির বিরোধিতা করার জন্য প্রশান্ত কিশোরকে দল থেকে বহিষ্কৃতও করা হয়। আবার নীতীশই নিজের রাজ্যে এনআরসি বিরোধী প্রস্তাব পাশ করালেন।

কিন্তু, নীতীশ কেন হঠাৎ এনআরসি বিরোধী প্রস্তাব পাশ করালেন? সূত্রের খবর, দিল্লি নির্বাচনের ফলাফল দেখে বেশ উদ্বিগ্ন নীতীশ কুমার। সংখ্যালঘু ভোট যাতে পুরোপুরি আরজেডি-কংগ্রেস জোটের দিকে না চলে যায়, তা নিশ্চিত করতে চাইছেন তিনি। অন্যদিকে, বিহারের বিজেপি নেতারাও স্থানীয় রাজনীতির কথা মাথায় রেখে এই প্রস্তাবের বিরোধিতা করতে পারলেন না। এনআরসি নিয়ে নীতীশের এই অবস্থান রীতিমতো অস্বস্তিতে ফেলছে বিজেপিকে। এর ফলে জাতীয় স্তরে ভুল বার্তা যাবে বলে মনে করছে গেরুয়া শিবির। তাছাড়া, পশ্চিমবঙ্গ, কেরল, পাঞ্জাব, তেলেঙ্গানার মতো ৬টি রাজ্য এবং কংগ্রেসের দখলে থাকা কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি ইতিমধ্যেই এই ধরনের প্রস্তাব পাশ করিয়েছে। ফলে, এনআরসি ইস্যুতে চাপও বাড়ছে কেন্দ্রের উপর।

Advertisement

Advertisement

Advertisement