BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

‘অন্যায়ের কাছে মাথা নোয়াব না’, গান্ধী জয়ন্তীতে সরকারকে খোঁচা রাহুলের

Published by: Biswadip Dey |    Posted: October 2, 2020 12:28 pm|    Updated: October 2, 2020 12:29 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘‘আমি দুনিয়ার কাউকে ভয় করব না। কোনও অন্যায়ের কাছে মাথা নত করব না। অসত্যকে সত্য দ্বারা জয় করব। আর অসত্যের বিরোধিতা করার সময় সমস্ত কষ্টকে সহ্য করব।’’মহাত্মা গান্ধীর ১৫১তম জন্মবার্ষিকীতে (Gandhi Jayanti) তাঁরই বাণী টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। গতকালই উত্তরপ্রদেশের হাথরাসে নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় তাঁর পথ আটকায় পুলিশ। রাহুলের এদিনের টুইটে ‘জাতির জনক’-এর প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি কালকের ঘটনার প্রতিক্রিয়াও প্রতিফলিত হয়েছে। যেন এভাবেই তিনি সরকারকে পালটা খোঁচা দিয়ে বার্তা দিলেন, তিনি তাঁর লড়াই চালিয়ে যাবেন।

বৃহস্পতিবার নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে আটকে দেওয়া হয়েছিল কংগ্রেসনেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) এবং রাহুল গান্ধীর (Rahul Gandhi) কনভয়। দিল্লি-নয়ডা সীমান্তেই উত্তরপ্রদেশ পুলিশ কংগ্রেসের দুই শীর্ষনেতার কনভয় আটকে দেয়। পরে তাঁরা হেঁটে এগোতে চাইলে পুলিশ তাঁদের পথ আটকায়। সেই ঘটনা নিয়েই গান্ধী জয়ন্তীতে সরকারকে খোঁচা দিলেন রাহুল।

রাহুলের পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi), রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ-সহ দেশের বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বরা শ্রদ্ধাজ্ঞাপন করেছেন গান্ধীজির প্রতি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর টুইটে লেখেন, ‘‘গান্ধী জয়ন্তীর দিনে কৃতজ্ঞ জাতির তরফে জাতির পিতা মহাত্মা গান্ধীকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছি। তাঁর সত্য, অহিংসা এবং ভালোবাসার বার্তা সমাজে সম্প্রীতি ও সৌহার্দ্যের মাধ্যমে সমগ্র বিশ্বের কল্যাণের পথ প্রশস্ত করেছে। তিনি গোটা মানবজাতির অনুপ্রেরণার উৎস।’’

[আরও পড়ুন: হাথরাস কাণ্ডে স্বতঃপ্রণোদিত মামলা এলাহাবাদ হাই কোর্টের, তলব যোগীরাজ্যের শীর্ষ আধিকারিকদের]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর টুইটে জানিয়েছেন, ‘‘গান্ধী জয়ন্তীর দিনে প্রিয় বাপুর প্রতি আমরা নতজানু। তাঁর জীবন ও মহৎ চিন্তা থেকে অনেক কিছু শেখার আছে। সমৃদ্ধশালী ও দয়াশীল ভারত গড়তে বাপুর আদর্শ আমাদের পথ দেখাক।’’ মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। তিনি তাঁর টুইটে লেখেন, ‘‘গান্ধীজির অসাধারণ ব্যক্তিত্ব ও সাধনামগ্ন জীবন বিশ্বকে শান্তি, অহিংসা ও সদ্ভাবের পথ দেখিয়েছে।’’

[আরও পড়ুন: মহিলাদের সুরক্ষা এবং ক্ষমতায়নে দৃষ্টান্তমূলক পদক্ষেপ করেছে ভারত, রাষ্ট্রসংঘে দাবি স্মৃতির]

 

মহাত্মা গান্ধীর জয়ন্মজয়ন্তীতে টুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। তিনি লেখেন, ‘‘গান্ধীজি, নেতাজি, রবীন্দ্রনাথ ঠাকুর, মৌলানা আজাদ, আম্বেদকর ও অন্য আইকনরা স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য অক্লান্ত লড়াই করে গিয়েছেন। আমরা কি তা এত সহজে ব্যর্থ হতে দেব? বাপুর দর্শন এখন আগের চেয়েও বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে।’’ মহাত্মা গান্ধীর দর্শনের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য আজ ‘আন্তর্জাতিক অহিংসা দিবস’ পালিত হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুরে একটি বিশ্ববিদ্যালয় নির্মাণের কথাও জানান তিনি, যে বিশ্ববিদ্যালয় মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি উৎসর্গীকৃত হবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement