BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রপতি ভবনে নৈশভোজে সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প, আমন্ত্রিত VVIP’রাও

Published by: Sucheta Sengupta |    Posted: February 25, 2020 9:00 am|    Updated: February 26, 2020 2:59 pm

Trump in India Day2 LIVE: No discussion on CAA, says Trump

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফরের আজ শেষ দিন। আজও দিনভর ঠাসা কর্মসূচি তাঁর। সকালেই রাষ্ট্রপতি ভবনে রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ, রাজঘাট পরিদর্শন এবং দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক  করেন, স্বাক্ষরিত হয়েছে প্রতিরক্ষা চুক্তি।  বাণিজ্য চুক্তি অধরাই রইল এবার। এই বৈঠক চলাকালীন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির নানকপুরার একটি স্কুল পরিদর্শন করেন।  তাঁকে ঘিরে  চলে সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুরে মার্কিন দূতাবাসে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন। সন্ধেবেলা রাষ্ট্রপতি ভবনে নৈশভোজে  আমন্ত্রিত  সপরিবার ট্রাম্প। রাত দশটা নাগাদ দিল্লি থেকে দেশে ফেরার উদ্দেশে রওনা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। তবে তাঁর সফরের দ্বিতীয় দিনেও জ্বলছে বিভিন্ন এলাকা। CAA বিরোধী আন্দোলনকারী -পুলিশের সংঘর্ষ।  

রাত ৮.৩০: ডিনারে যোগ দিতে রাইসিনা হিলসে পৌঁছলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ও হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার।

Kovind's dinner

রাত ৮.১৫: মার্কিন প্রেসিডেন্টের সম্মানে আয়োজিত ডিনারে যোগ দিতে রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন বিখ্যাত সুরকার এআর রহমান ও  শেফ বিকাশ খান্না।

রাত ৮টা: রাষ্ট্রপতি ভবনে ট্রাম্পের সম্মানে আয়োজিত ডিনারে উপস্থিত হলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ড়ু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী।

সন্ধে সাড়ে ৭টা: তাঁর সম্মানে আয়োজিত ডিনারের জন্য রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে রয়েছেন তাঁদের কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও তাঁর স্বামী। সেখানে তাঁদের স্বাগত জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ।

Rashtrapati Bhawan

সন্ধে ৬ টা: কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করার আগ্রহ প্রকাশ করলেন ট্রাম্প। এপ্রসঙ্গে তিনি জানান,  ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রী দুজনেই তাঁর ভাল বন্ধু। কাশ্মীরকে দুটি দেশই নিজেদের মাথার মুকুট হিসেবে মনে করে। তাই একে নিজেদের দখলে রাখতে চান। তবে তিনি এই সমস্যার পাকাপাকি সমাধান চান। এর জন্য যা কিছু করতে পারেন। তবে দুটি দেশ না চাইলে তিনি আগ বাড়িয়ে কিছু করবে না বলেও উল্লেখ করেন।

বিকেল ৫.৪৫: ফের সাংবাদিক বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প। সাফ জানালেন, মোদির সঙ্গে CAA সংক্রান্ত কোনও আলোচনা হয়নি। ধর্মীয় স্বাধীনতায় বিশ্বাসী মোদি এবং তিনি। 

দুপুর ৩.৪৬: সামনেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ভারত সফরে রাজনৈতিক লড়াইয়ের সুর ট্রাম্পের গলায়। ওবামা কেয়ারের প্রসঙ্গ টেনে ডেমোক্র্যাটদের তুলোধোনা। বললেন, ‘দিশাহীন এই প্রকল্প।’ নেভাদা নিয়ে বার্নি স্যান্ডারসকে আক্রমণ। বললেন, ‘আমি জানি, আবার জিতব। আর আমি জিতলে রকেটের মতো চাঙ্গা হবে অর্থনীতি।’ 

দুপুর ৩.৪০:  বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন, প্রশ্নোত্তর পর্বে যোগ ট্রাম্পের। প্রতিরক্ষা চুক্তির জন্য ভারতকে ধন্যবাদ জ্ঞাপন। করনীতি দিয়ে নানা প্রশ্নের উত্তর। আমেরিকার মাটিতে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধির আহ্বান।

[আরও পড়ুন: ট্রাম্পকন্যার পোশাকে বাংলার ছোঁয়া, মুর্শিদাবাদ সিল্কে সাজলেন ইভাঙ্কা]

দুপুর ৩:  দিল্লির মার্কিন দূতাবাসে শিল্পপতিদের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট  ট্রাম্প।

দুপুর ১.৪২: ভারতে নারী উন্নয়নে স্থায়ী প্রকল্প গঠনের ইচ্ছাপ্রকাশ ট্রাম্পের, যার শীর্ষে থাকবেন কন্যা ইভাঙ্কা। ঘোষণা মার্কিন প্রেসিডেন্টের। ভবিষ্যতে বাণিজ্য চুক্তি নিয়ে শোনালেন আশার কথা।  

দুপুর ১.৩৭: ভারত-আমেরিকা একে অপরের কৌশলগত সহযোগী হিসেবে কাজ করবে।  যৌথ সাংবাদিক বৈঠকে বার্তা মার্কিন প্রেসিডেন্টের। দু’দেশের  মধ্যে স্বাক্ষরিত ৩০০ কোটি মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি। পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসদমন অভিযানে একযোগে কাজ করবে দু’দেশ। 

দুপুর ১.৩২: প্রতিরক্ষা, শক্তি ক্ষেত্র, তথ্য-প্রযুক্তি নিয়ে নিরাপত্তা ইস্যুতে আলোচনা হয়েছে। কথা হয়েছে মাদক পাচার নিয়েও। জানালেন প্রধানমন্ত্রী মোদি। ভারত-আমেরিকা একে অপরের ভাল সঙ্গী, মন্তব্য তাঁর। সপরিবার ভারত সফরের জন্য ফের ধন্যবাদ জ্ঞাপন। 

দুপুর ১.২৪: দ্বিপাক্ষিক বৈঠক শেষ। যৌথ সাংবাদিক বৈঠকে মোদি-ট্রাম্প।

দুপুর ১.০৫: দিল্লির নানকপুরার স্কুলে মেলানিয়ার জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান। ভাঙড়া নাচল খুদেরা। পড়ানোর পদ্ধতি ক্লাসে বসে দেখলেন মার্কিন ফার্স্ট লেডি। স্কুলের পড়ুয়াদের সঙ্গে দেখা করে আপ্লুত, বক্তব্যে প্রকাশ করলেন সেকথা।

melania-progarmme

দুপুর ১২.৩০: মোদি-ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠক শুরু।  একে অপরের প্রতি শ্রদ্ধা আদানপ্রদান। 

দুপুর ১২.০৪: পড়ুয়াদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে মেলানিয়া। শেখাচ্ছেন খুশি থাকার পাঠ। 

melania-school-room

সকাল ১১. ৫০: দিল্লির মোতিবাগে সর্বোদয় কো-এডুকেশন সেকেন্ডারি স্কুলে মেলানিয়া ট্রাম্প।  ফুলের তোড়ায় তাঁকে স্বাগত খুদেদের। পড়ুয়াদের সঙ্গে মিশে গেলে মার্কিন ফার্স্ট লেডিও।

সকাল ১১.২৭: দিল্লির অশান্ত এলাকাগুলিতে ৩৫ কোম্পানি আধাসেনা মোতায়েন প্রশাসনের।

সকাল ১১.১৩: হায়দরাবাদ হাউসে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  এখানেই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে একান্ত বৈঠক। ৩০০ কোটি মার্কিন ডলারের প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হবে। 

hyderabad-house-modi-trump

সকাল ১০. ৩৪: রাজঘাটে পৌঁছে মহাত্মা গান্ধীর সমাধিতে মাল্যদান ট্রাম্প-মেলানিয়ার।  নিজেদের হাতে গাছ লাগালেন।  গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে ভিজিটরস বুকে লিখলেন নিজের বক্তব্য। 

trump-plants-tree1

সকাল ১০.১৬: মিনিট দশেক রাষ্ট্রপতি ভবনে থেকে রাজঘাটের উদ্দেশে রওনা ট্রাম্প দম্পতির। 

সকাল ১০.০৫: ট্রাম্পকে স্বাগত জানাতে রাষ্ট্রপতি ভবন প্রাঙ্গণে সেনার কুচকাওয়াজ, গার্ড অফ অনার। একে একে  রাজনাথ সিং, এস জয়শংকর, রাইসিনা হিলসের সমস্ত কর্মীদের সঙ্গে করমর্দন করলেন মার্কিন প্রেসিডেন্ট। 

Trump-Kovind

সকাল ১০.০৫: রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। তাঁদের অভ্য়র্থনা জানালেন রামনাথ কোবিন্দ এবং তাঁর স্ত্রী। সঙ্গে মোদি। নজর কাড়ল মার্কিন ফার্স্ট লেডির সাদার উপর ফ্লোরাল প্রিন্টের ড্রেস।

সকাল ৯.৫০: ট্রাম্পকে স্বাগত জানাতে রাইসিনায় পৌঁছলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর, প্রতিরক্ষা মন্ত্রী  রাজনাথ সিং। পৌঁছলেন নরেন্দ্র মোদিও।

সকাল ৯.৩৩: রাষ্ট্রপতি ভবনে পৌঁছলেন ইভাঙ্কা ট্রাম্প।  ডোনাল্ড ট্রাম্পকে এখানে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রয়েছেন মোদি-সহ কেন্দ্রীয় মন্ত্রীরা।

Ivanka-at-risina

সকাল ৮.৩৭: পরিস্থিতি নিয়ে নিজের বাসভবনে নিরাপত্তা আধিকারিকদের বৈঠকে ডাকলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সকাল ৮. ২২: ব্রহ্মপুরীতে  দু’দলের মধ্যে পাথর ছোঁড়াছুঁড়ি। নামানো হল আধাসেনা। বন্ধ করে দেওয়া হল স্থানীয় স্কুল, কলেজ। 

সকাল ৮.১০: অশান্ত এলাকায় ব়্যাফ, পুলিশের উচ্চপদস্থ আধিকারিক। বন্ধ ৫টি মেট্রো স্টেশন।

Delhi: Police & Rapid Action Force (RAF) personnel hold flag march in Brahampuri area, after stone-pelting incident between two groups in the area, today morning. #NortheastDelhi pic.twitter.com/NkjrSrmBPD — ANI (@ANI) February 25, 2020

সকাল ৮: ট্রাম্পের সফরের দ্বিতীয় দিনেও তাল কাটল দিল্লির বিক্ষোভ। সকাল থেকে নতুন করে উত্তপ্ত ব্রহ্মপুরী, গোকুলপুরী এলাকা। দোকান, বাড়িতে অগ্নিসংযোগ। পরিস্থিতি নিয়ন্ত্রণে গিয়ে জখম ৩ দমকল কর্মী।

[আরও পড়ুন: ডাহা ফেল ‘ব্রকোলি সামোসা’, হাই-টির নিরামিষ মেনু চেখেও দেখলেন না ট্রাম্প]

সকাল ৭.৪০: মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির নানকপুরীর স্কুল পরিদর্শন করবেন। ভাল থাকার পাঠ নেবেন সেখান থেকে।

সকাল ৭.১৫: দিনের শুরুতেই রাষ্ট্রপতি ভবনে উষ্ণ অভ্যর্থনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। রাইসিনা হিলসে তাঁকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

[আরও পড়ুন: অধীরের পর মনমোহন, ট্রাম্পের সম্মানে আয়োজিত নৈশভোজ বয়কট প্রাক্তন প্রধানমন্ত্রীর]

সকাল ৭: ভোর থেকেই দিল্লির চাণক্যপুরী এলাকায় কড়া নিরাপত্তা। নিয়ন্ত্রিত যান চলাচলও। চাণক্যপুরীর পাঁচতারা হোটেলেই রয়েছে ট্রাম্প পরিবার। মোতিবাগ, ইন্ডিয়া গেট এলাকাও কড়া নজরে। প্রয়োজনে যান চালচল অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হবে বলে ট্রাফিক পুলিশ সূত্রে খবর। মার্কিন প্রেসি়ডেন্টের সফর এবং সেই সফর চলাকালীনই দিল্লির বিভিন্ন এলাকায় CAA বিরোধী আন্দোলনে উত্তপ্ত হওয়ার কারণে নিরাপত্তার বিষয়টি চিন্তা বাড়াচ্ছে আধিকারিকদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে