BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লক্ষ্য স্বচ্ছতা, সৎ করদাতাদের সম্মান জানাতে নতুন প্রকল্প ঘোষণা প্রধানমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: August 13, 2020 12:00 pm|    Updated: August 13, 2020 12:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য স্বচ্ছতা। দেশের সৎ করদাতাদের সম্মান জানাতে বড়সড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশজুড়ে চালু হল ‘ট্রান্সপারেন্ট ট্যাক্সেশন, অনারিং দ্য অনেস্ট’ (Transparent Taxation – Honoring the Honest) অর্থাৎ ‘স্বচ্ছ কর ব্যবস্থা, সততার সম্মান’ প্রকল্প। সরকার চাইছে, দেশের কর ব্যবস্থায় স্বচ্ছতা এনে সৎ করদাতারা যাতে উপযুক্ত সম্মান পান, এবং তাঁদের কোনওরকম হয়রানি বা জটিলতার মধ্যে না পড়তে হয়, তা নিশ্চিত করতে।

স্বাধীনতা দিবসের আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এই নতুন কর ব্যবস্থার সূচনা করলেন। অর্থমন্ত্রকের দাবি, এটি আয়কর ও কর্পোরেট করের সংস্কারের দিকে বড়সড় পদক্ষেপ। কেন্দ্রের দাবি নতুন এই আয়কর রিটার্ন যাচাই ও কর সমস্যার সমাধানে ‘ফেসলেস’ ব্যবস্থা আরও মজবুত হবে। নিজেদের কর আদানপ্রদানের হিসেব নিকেশ আরও সহজেই রাখতে পারবেন সৎ করদাতারা।

[আরও পড়ুন: ‘স্বদেশীর প্রচার মানেই সমস্ত বিদেশি পণ্য বয়কট নয়’, বলছেন মোহন ভাগবত]

এই প্রকল্পের সূচনা মঞ্চে প্রধানমন্ত্রী বলেন, “দেশের সৎ করদাতারা রাষ্ট্র নির্মাণে বড় ভূমিকা নেয়। আর দেশের সৎ করদাতাদের জীবন সহজ হলেই তো, উন্নয়ন সম্ভব, দেশের বিকাশ সম্ভব।” প্রধানমন্ত্রীর দাবি, কর ব্যবস্থার সংস্কারের প্রয়োজন বহুদিনের। কিন্তু আগে তা হত না। বাধ্য হয়ে বা চাপে পড়ে নেওয়া সিদ্ধান্তকে সংস্কার বলে চালানোর চেষ্টা হত। মোদি বলছেন, “কর ব্যবস্থায় আমাদের লক্ষ্য হওয়া উচিত দ্ব্যর্থহীন, কষ্টহীন এবং ফেসলেস। গত ৬ বছরে কর ব্যবস্থায় একটা আমূল বদল দেখেছে ভারত। আমরা জটিলতা কমিয়েছি, আর স্বচ্ছতা বাড়িয়েছি। আমার করদাতাদের বিশ্বাস অর্জন করতে পেরেছি।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement